ksrm

অন্যান্য সময়সাদা খাতা জমা দিয়ে সর্বোচ্চ নম্বর

সময় সংবাদ

fb tw
somoy
জাপানের মিয়ে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী পরীক্ষায় একদম সাদা বা ‘ফাঁকা’ খাতা জমা দিয়েই পেলেন সর্বোচ্চ নাম্বার। শ্রেণীকক্ষে শিক্ষক রচনা লিখতে দিলে ইমি হাগা নামে ওই ছাত্রী সাদা খাতা জমা দেন। আর তাতেই তিনি পেলেন সর্বোচ্চ নম্বর। 
ইমি হাগা মিয়ে বিশ্ববিদ্যালয়ে নিনজা ইতিহাসের ছাত্রী। মধ্যযুগে জাপানে গুপ্তচরবৃত্তি নিনজা নামে পরিচিত।
সম্প্রতি নিনজা ইতিহাসের এক ক্লাসে অধ্যাপক ইউজি ইয়ামাদা শিক্ষার্থীদের রচনা লিখতে দেবেন বলে জানান। সঙ্গে শর্ত জুড়ে দেন, রচনা লেখার দক্ষতার পাশাপাশি তিনি সৃজনশীলতাকেও গুরুত্ব দেবেন। রচনার বিষয়বস্তু ছিল মিয়ে অঞ্চলের ইগা শহরে অবস্থিত ইগারিউ নিনজা জাদুঘরে ভ্রমণের অভিজ্ঞতা। অনেক ভেবে ইমি ‘আবুরিদাশা’ নামে এক নিনজা কৌশল অবলম্বনের সিদ্ধান্ত নেন। এই কৌশলে সয়াবিন ভিজিয়ে চূর্ণ করার পর তা দিয়ে অদৃশ্য কালি তৈরি করা হয়। গোপন বার্তা পাঠাতে জাপানে একসময় এই কৌশল ব্যবহার করা হতো।
ইমি জানান, ছোটবেলায় তিনি আবুরিদাশা কৌশলের বিষয়ে একটি বইয়ে পড়েছিলেন। তিনি বলেন, অধ্যাপক যখন ক্লাসে এসে বললেন যে সৃজনশীলতার জন্য তিনি রচনা লেখায় সর্বোচ্চ নম্বর দেবেন, সে সময়ই আমি সিদ্ধান্ত নিই যে অন্যদের চেয়ে আলাদাভাবে রচনা লিখব।
অদৃশ্য কালি তৈরির জন্য ইমি রাতভর সয়াবিন ভিজিয়ে রাখেন। এরপর তা চূর্ণ করে একটি কাপড়ে রেখে রস সংগ্রহ করেন। সেই রসের সঙ্গে পানি মিশিয়ে আরও দুই ঘণ্টা ব্যয় করেন ঘন করতে। শ্রেণিকক্ষে ‘ওয়াশি’র (জাপানে ব্যবহার হওয়া পাতলা কাগজ) ওপর একটি সূক্ষ্ম ব্রাশ দিয়ে রচনা লেখেন। শুকিয়ে যাওয়ার পর খাতায় দৃশ্যমান কোনো লেখা ছিল না। শিক্ষক যেন ‘সাদা’ ভেবে খাতাটি ফেলে না দেন সে জন্য তিনি সাধারণ কালিতে খাতার এক কোণে ছোট্ট করে লিখে দেন, ‘তাপ দিন।’
অধ্যাপক ইউজি ইয়ামাদা বলেন, তিনি খাতায় থাকা নির্দেশনা অনুসরণ করে তার বাসায় গ্যাস স্টোভে খাতাটিতে তাপ দেন। এরপরই সাদা খাতাটি ভরে ওঠে শব্দে–বাক্যে। তিনি বলেন, এমন সৃজনশীলতা দেখে ওই শিক্ষার্থীকে পূর্ণ নম্বর দিতে আমি বিন্দুমাত্র দ্বিধা করিনি।

আরও পড়ুন

আবরার হত্যা: সিসিটিভি ফুটেজ দেখতে মামলার সাক্ষী হওয়ার শর্ত!সিসিটিভির ফুটেজে আমার ছেলেকে দেখা যায়নি: রাসেলের মাঅমিত সাহার সমর্থন করে ক্ষমাপ্রার্থী সহপাঠীরাপুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে আবরারের ভাই-ভাবি আহতআবরার হত্যার আসামি ছেলে, দিশেহারা ভ্যানচালক বাবামায়ের স্বপ্ন ছিলো আকাশ তাদের পরিবারের দায়িত্ব নেবেনকন্যার জন্মের সাত মিনিট আগে মারা গেলেন মাওলানা নুরুদ্দিন বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop