ksrm

শিক্ষা সময়আপাতত শিথিল হলেও ১০ দফায় অনঢ় শিক্ষার্থীরা

সময় সংবাদ

fb tw
সব অনিশ্চয়তা কাটিয়ে সোমবার হতে যাচ্ছে বুয়েটের ভর্তি পরীক্ষা। হাজার হাজার শিক্ষার্থীর কথা বিবেচনা করে আগামীকাল (রোববার) ও পরশু (সোমবার) আন্দোলন শিথিল করেছেন আবরার হত্যাকাণ্ডে টানা আন্দোলনে থাকা শিক্ষার্থীরা। তবে ১০ দফা দাবিতে এখনো অনঢ় তারা। দু’দিন পর পরবর্তী কর্মসূচি ঘোষণা করার কথা জানান আন্দোলনকারীরা। এ ছাড়া বুয়েট অধ্যাদেশে ছাত্ররাজনীতি নিষিদ্ধ থাকলেও প্রশাসনের উদাসীনতায় এতদিন বাস্তবায়ন হয়নি বলে অভিযোগ শিক্ষার্থীদের।
অবশেষে কাটলো শঙ্কা। হচ্ছে ভর্তি পরীক্ষা। শুক্রবার ভিসির সঙ্গে বৈঠকের পরও অমীমাংসিত ছিল বিষয়টি। পরে রাতে পাঁচ দফা দাবি তোলে শিক্ষার্থীরা। এরই পরিপ্রেক্ষিতে শনিবার সকাল থেকে প্রশাসনের তোড়জোড়ে আন্দোলনকারীদের এমন সিদ্ধান্ত।
শনিবার (১২ অক্টোবর) বিকেলে একাডেমিক কাউন্সিলের বৈঠকের পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায় নির্ধারিত সময়েই হচ্ছে বুয়েটের ভর্তি পরীক্ষা। এরই মধ্যে প্রস্তুতিও শুরু করেছেন তারা।
এর আগে ৬ষ্ঠ দিনের সকাল থেকেই উত্তাল ছিল বুয়েট ক্যাম্পাস।
স্লোগানে উঠে আসে আবরার হত্যার প্রতিবাদ। শিক্ষার্থীরা সুর মেলায় ১০ দফা দাবিতে।
এদিকে ১৯৬১ সালের যে অধ্যাদেশ অনুসারে বুয়েট পরিচালিত হয় তার ১৬ ধারায় স্পষ্ট বলা আছে ছাত্র কল্যাণ পরিষদের অনুমতি ছাড়া বিশ্ববিদ্যালয়ে কোনো ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড চলবে না। তবে তা ছিল কাগজে কলমেই। ২০০২ সালের সনি হত্যার পর আবারো তা সামনে এলেও পরে ক্যালেন্ডারের পাতার হারিয়ে যায় সেই আদেশ।
আবরার হত্যার পর আবার সামনে আসে এ বিষয়টি। তোপের মুখে নিষিদ্ধের ঘোষণা আসে ভিসির কাছ থেকে। তবুও এমন বাস্তবতায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কথায় আস্থা রাখতে পারছেন না শিক্ষার্থীরা। তাইতো আপাতত শিথিল হলেও চলবে তাদের আন্দোলন।
এছাড়া দিনভর দেয়াল জুড়ে আবরার হত্যার প্রতিবাদে গ্রাাফিতি এঁকে প্রতিবাদ জানান তার সহপাঠীরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop