ksrm

বাণিজ্য সময়মুখ থুবড়ে পড়েছে উত্তরের চিনিকলগুলো

সময় সংবাদ

fb tw
নথিপত্র না ঘেঁটে কর্তারাও বলতে পাবরেন না প্রতিষ্ঠার পর কবে লাভের মুখ দেখেছে উত্তরের চিনিকলগুলো। রংপুর বিভাগের পাঁচটি চিনিকলের ঋণ আর লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে তিন হাজার ৩২৩ কোটি টাকা। এমন পরিস্থিতির জন্য আখ সঙ্কটকে প্রধান কারণ চিহ্নিত করে চিনি উৎপাদনের পাশাপাশি বিকল্প ভাবার দাবি সংশ্লিষ্টদের। 
শ্যামপুর চিনিকল। আখ সঙ্কটের কারণে গেলো মাড়াই মৌসুমে পুরোপুরি দুই মাসও ঘোরেনি মিলের চাকা। মান্ধাতা আমলের যন্ত্রপাতি নিয়ে কোনমতে জোড়াতালি দিয়ে মিল চললেও সময় মতো টাকা না পাওয়ার অভিযোগে এবার আখ চাষে অনাগ্রহী কৃষক।
সংশ্লিষ্ট একজন বলেন, টাকা না পাওয়ায় তারা ঘৃণাভরে আখ উঠিয়ে ফেলেছে। 
বছরের বেশির ভাগ সময় বন্ধ থাকায় শ্যামপুরের মতো উত্তরের জনপদ রংপুরের পাঁচটি চিনিকলের সবকটি লোকসানি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানের লোকসানের অঙ্ক দাঁড়িয়েছে দুই হাজার একশ কোটি আর বারোশ' তেইশ কোটি টাকা ঋণের বোঝা নিয়ে প্রায় মুখ থুবড়ে পড়েছে চিনিকলগুলো।
সারা বছর মিলের দরজা খোলা রেখে কর্মচাঞ্চল্যতা ফিরিয়ে আনার জন্য মিলগুলোতে পুরোনো যন্ত্রপাতি পরিবর্তন করে চিনি উৎপাদনের বিকল্প কিছু ভাবার দাবি শ্রমিক কর্মচারীদের।
রংপুর, পঞ্চগড়, ঠাকুরগাও, গাইবান্ধা ও দিনাজপুরের চিনিকলগুলোতে এখনো প্রায় সতেরো হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত রয়েছে। চিনিকলগুলো বাঁচাতে বিভিন্ন পরিকল্পনার কথা জানালেন শ্যামপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. শামসুজ্জামান। তিনি বলেন, পরিকল্পনা প্রণয়ন করা হচ্ছে। এ ব্যাপারে আমাদের প্রজেক্ট দাখিল করার জন্য বলা হয়েছে। 
 
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, লোকসান আছে, এমপ্লয়মেন্ট আছে। এ নিয়ে আমরা শিল্পমন্ত্রীর সঙ্গে বারবার কথা বলেছি। দায়িত্ব এটা শিল্প মন্ত্রণালয়ের। তারা দেখছেন ব্যাপারটা। 
এসব চিনিকলের সাথে জড়িয়ে আছে অভাবী জনপদ হিসেবে পরিচিত উত্তরের পাঁচ জেলার কয়েক লাখ মানুষের জীবন জীবিকা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop