ksrm

তথ্য প্রযুক্তির সময়পাওয়ার ব্যাঙ্ক কেনার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

সময় সংবাদ

fb tw
somoy
পাওয়ার ব্যাঙ্ক একের বেশি কাজে ব্যবহার করা সম্ভব। তবে কেনার আগে খেয়াল রাখতে হবে কোন ডিভাইসের জন্য পাওয়ার ব্যাঙ্কটি কেনা হচ্ছে। কারণ একটি ফোন চার্জ দিতে যেখানে ১২০০ এমএএইচ এর পাওয়ার ব্যাঙ্ক যথেষ্ট, সেখানে ল্যাপটপের জন্য প্রয়োজন ৩০,০০০ এমএএইচ ক্ষমতা সম্পন্ন পাওয়ার ব্যাঙ্ক।
পাওয়ার ব্যাঙ্ক অব্যবহৃত অবস্থায় পড়ে থাকলে অথবা সঠিক ভাবে চার্জ না দিলে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই পাওয়ার ব্যাঙ্কটি দীর্ঘদিন ভাল রাখতে চাইলে নিয়মিত ব্যবহার করুন। পাওয়ার ব্যাংক কেনার আগে কিছু বিষয় খেয়াল করে কিনুন। না হলে স্মার্টফোন কিংবা ল্যাপটপের ক্ষতি হতে পারে।
পাওয়ার ব্যাঙ্ক কেনার আগে যে বিষয় মাথায় রাখা দরকার সেগুলো একনজরে দেখে নিন:
পাওয়ার ব্যাংকের ক্যাপাসিটি: একবার পাওয়ার ব্যাঙ্কটি চার্জ দিয়ে তার দ্বারা আপনি কতবার আপনার স্মার্টফোনটি চার্জ দিতে পারবেন, তা নির্ভর করে পাওয়ার ব্যাঙ্কটির ব্যাটারির ক্ষমতার উপর। ক্যাপাসিটি যত বেশি হবে, তত বেশি বার এর সাহায্যে চার্জ দেওয়া যাবে।
ইনপুট ও আউটপুট: পাওয়ার ব্যাঙ্কটি কেনার আগে তার ইনপুট ও আউটপুটের বিষয়টি দেখে নিন। এর ইনপুট ও আউটপুট আপনার ফোনের সঙ্গে মানানসই কিনা দেখে নিন তাও। যদিও বর্তমানের উন্নত পাওয়ার ব্যাঙ্কগুলি সব ফোনের সঙ্গেই ব্যবহার করা যায় তাই এ বিষয় দেখার প্রয়োজন পড়ে না।
অ্যাম্পিয়ার: পাওয়ার ব্যাঙ্কের ক্যাপাসিটি ছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল এর অ্যাম্পেয়ারেজ (A)। অ্যাম্পেয়ারেজ যত বেশি হবে আপনার ইলেক্ট্রনিক ডিভাইসটিও তত দ্রুত চার্জ হবে। একটি পাওয়ার ব্যাঙ্ক সাধারণত ১ থেকে ৩.৫ (A)-এর হয়ে থাকে।
সাইজ এবং ওজন: পাওয়ার ব্যাঙ্কটি কেনার আগে তার সাইজ এবং ওজনের দিকটাও দেখে নিন। পাওয়ার ব্যাঙ্ক যত ছোট ও হালকা হবে, সেটি সঙ্গে রাখতে তত সুবিধা হবে।
 দাম ও গুণগত মান: পাওয়ার ব্যাঙ্কটি কেনার সময় তার সব ফিচার খুঁটিয়ে দেখে নিন। যে পাওয়ার ব্যাঙ্কটি কিনছেন, সেটি আদৌ আপনার ফোনের সঙ্গে মানানসই কিনা দেখে নিন। কম দামের পাওয়ার ব্যাঙ্ক কিনলে ক্ষতিগ্রস্থ হতে পারে আপনার সাধের ইলেক্ট্রনিক ডিভাইসটি।
স্মার্টফোনের ব্যাটারি ক্যাপাসিটি: যে স্মার্টফোনের জন্য আপনি পাওয়ার ব্যাঙ্ক কিনছেন, তার ব্যাটারি ক্যাপাসিটির উপর নির্ভর করছে কতবার ফোনটি সম্পূর্ণ চার্জ করা যাবে। স্মার্টফোনের ব্যাটারি ক্যাপাসিটিকে পাওয়ার ব্যাঙ্কের ক্যাপাসিটি দিয়ে ভাগ করলে জানা যায় কতবার ফোনটি সম্পূর্ণ চার্জ হবে। যেমন একটি ১২০০ এমএএইচ ব্যাটারির পাওয়ার ব্যাঙ্ক দিয়ে ৪০০০ এমএএইচ ক্যাপাসিটির ফোন তিনবার চার্জ করা যাবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop