ksrm

আন্তর্জাতিক সময়প্রতিশ্রুতি ভঙ্গের খেসারত তুরস্ককে দিতে হবে: ট্রাম্প

সময় সংবাদ

fb tw
somoy
বিভিন্ন মহলের তীব্র সমালোচনার পরও সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করে নেয়ার বিষয়ে অনঢ় থাকার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সকল বিদেশি বাহিনীরই উচিত অবিলম্বে সিরিয়া ত্যাগ করা। এদিকে কুর্দি বাহিনী এবং তুরস্কের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে ইরান।
সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের সীমান্তবর্তী এলাকায় তুর্কি সামরিক বাহিনীর অব্যাহত বোমবর্ষণ আর স্থল অভিযানে ক্রমেই পিছু হটছে সিরীয় কুর্দি বাহিনী। দীর্ঘ দিন তাদের দখলে থাকা সীমান্তবর্তী শহর রাশ আল ইয়ানসহ একের পর এলাকার নিয়ন্ত্রণ নিচ্ছে তুর্কি বাহিনী। দেশটির সংবাদ সংস্থা আনাদুলো দাবি করেছে, তুর্কি বাহিনী মানবিজ, কামিসলি এলাকায় প্রবেশ করেছে। বারুদের গন্ধ আর আহতদের আর্তনাদে ভূতুড়ে এলাকায় পরিণত হয়েছে সীমান্তবর্তী এলাকাগুলো। সেই সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা।
তুরস্কের সামরিক বাহিনীর অভিযানের কারণে সুবিধা নিচ্ছে সিরিয়ায় লড়াই করা, তাদের সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীগুলো। তুর্কি বাহিনীর পাশাপাশি তারাও ওই এলাকায় নিজেদের অবস্থান পাকাপোক্ত করছে। এ অবস্থায় কুর্দি বাহিনীর দাবি, সীমান্তবর্তী এলাকায় তুরস্কের সামরিক অভিযান এবং মার্কিন সেনা প্রত্যাহারের কারণে সুবিধা পাবে আইএস জঙ্গিরা।
তবে পূর্ব ঘোষণার অংশ হিসেবে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। মার্কিন বাহিনী জানিয়েছে, তুরস্কের সামরিক বাহিনীর অভিযানের কারণে তাদের সেনা এবং সাঁজোয়া যানগুলো নিকটবর্তী ঘাঁটিতে অবস্থান নেবে। সেনা প্রত্যাহারের বিষয়ে নিজের সিদ্ধান্তের অনড় থাকার কথা পুনর্ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ডোনাল্ড ট্রাম্প বলেন, 'কুর্দিরা তাদের অবস্থান থেকে সরে আসছে, তুরস্ক তাদের সীমান্ত ফিরে পাচ্ছে,. খুবই ভাল। তবে আমাদের সেনারা ৫০ বছর ধরে সিরীয় এবং তুর্কি সীমান্ত পাহারা দেবে তা হতে পারে না। তুরস্ক তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করেছে। এজন্য অবশ্যই তাদের খেসারত দিতে হবে।'
তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিদেশীদের অবৈধ হস্তক্ষেপই সিরিয়ায় অশান্তির প্রধান কারণ। সেখানে শান্তি স্থাপনে রাশিয়া একাধিকবার তুরস্ক এবং ইরানের সঙ্গে আলোচনা করেছে বলেও মনে করিয়ে দেন তিনি।
এরইমধ্যে তুরস্ক, সিরিয়া এবং কুর্দি বিদ্রোহীদের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে ইরান। শনিবার এক সাক্ষাতকারে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, সিরিয়ায় তুরস্ক নতুন যে সংকট তৈরি করেছে কেবল আলোচনার মধ্যমেই তার সমাধান সম্ভব। আর সিরিয়া থেকে তুর্কি বাহিনীকে সরে যাওয়ার জন্য আহ্বান জানিয়েছে আরব লিগ। এদিকে কুর্দিদের বিরুদ্ধে অভিযান শুরুর জেরে তুরস্কে অস্ত্র বিক্রি বন্ধ করেছে ফ্রান্স।
এদিকে সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে তুর্কি বাহিনীর চলমান অভিযানের প্রতিবাদের বিশ্বের বিভিন্ন স্থানে বিক্ষোভ অব্যাহত রয়েছে। শনিবার তুর্কি অভিযানের বিরুদ্ধে হোয়াইট হাউসের সমানে বিক্ষোভ সমাবেশ করেছেন কয়েকশ' প্রতিবাদী। এছাড়াও বিক্ষোভ সমাবেশ হয়েছে জার্মানিসহ বেশ কয়েকটি দেশে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop