ksrm

আন্তর্জাতিক সময়সৌদির তেল স্থাপনার মেরামত কাজ শেষ হবে নভেম্বরে

সময় সংবাদ

fb tw
somoy
ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত তেল স্থাপনার মেরামত কাজ আগামী নভেম্বরে শেষ হবে বলে আশা প্রকাশ করেছে সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি অ্যারামকো। সৌদি তেল সরবরাহ স্বাভাবিক হলে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমতে শুরু করবে বলেও মনে করে বিশ্বের সবচেয়ে বেশি মুনাফা অর্জনকারী এ কোম্পানি। এদিকে, সৌদি আরবে আরও তিন হাজার মার্কিন সেনা মোতায়েনের অনুমতি দিয়েছেন বাদশা সালমান বিন আব্দুল আজিজ। এদিকে সৌদি আরব ও ইরানের মধ্যে উত্তেজনা নিরসনে রোববার তেহরান সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।
গেল সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সৌদির আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি অ্যারামকোর দু'টি তেল শোধোনাগার এবং মজুদ কেন্দ্রে ভয়াবহ ড্রোন হামলার ঘটনা ঘটে। এরপরপরই আন্তর্জাতিক বাজারে হু হু করে বাড়তে শুরু করে তেলে দাম। ইয়েমেনের হাউথি বিদ্রোহী গোষ্ঠী হামলার দায় স্বীকার করলেও সৌদি আরব শুরু থেকেই বলে আসছে, ইরানের মদদেই ওই হামলা চালানো হয়।
অ্যারামকোর বিশ্বের সবচেয়ে বড় তেল স্থাপনা আবকা এবং খুরাইস শোধনাগারে ভয়াবহ ঐ হামলার পর আন্তর্জাতিক বাজারে সৌদি আরবের তেল সরবাহ প্রতিদিন গড়ে প্রায় অর্ধেকে নেমে আসে। এমন প্রেক্ষাপটে তেলের দাম স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার বিষয়ে সুখবর দিল অ্যারমকো। ড্রোন হামলায় তাদের তেল স্থাপনাগুলোর যে ক্ষয়ক্ষতি হয়েছে আগামী নভেম্বর মাসের শেষ দিকে তা মেরামত করা সম্ভব বলে আশা প্রকাশ করেছে সংস্থাটি। আগামী ২০ দিনের মধ্যেই আর্ন্তাজিক বাজারে প্রতিদিন গড়ে ১শ' ২০ লাখ ব্যারেল তেল সরবরাহ করা যাবে বলে আশা প্রকাশ করেছে রিয়াদ
ভবিষ্যতে একই ধরনের হামলা প্রতিরোধ এবং সৌদি আরবের গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষায় দেশটিতে অতিরিক্ত ৩ হাজার মার্কিন সেনা ও সামরিক সরঞ্জাম মোতায়েনের প্রস্তাব অনুমোদন করেছেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক সম্পর্ক এবং একে-অপরের স্বার্থ রক্ষায় এ সেনা মোতায়েন বলে জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এস.পি.এ।
এদিকে, সৌদি আরব এবং ইরানের মধ্যে চলমান উত্তেজনা কমাতে তেহরান সফরে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দুই দেশের মধ্যে আলোচনার জন্য মধ্যস্থতার অংশ হিসেবে এ সফর করছেন ইমরান খান। গেল মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশনের পার্শ্ববৈঠকে তাকে দুই দেশের মধ্যে আলোচনার জন্য মধ্যস্থতার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ওই আহ্বানের পর আনুষ্ঠানিক এ মিশন শুরু করতে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop