ksrm

বাণিজ্য সময় কর না দিলে কঠোর পদক্ষেপ নেয়ার নির্দেশ: অর্থমন্ত্রী

সময় সংবাদ

fb tw
somoy
রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থতার জন্য এবছর কোনা অজুহাত শোনা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আ. হ. ম মুস্তফা কামাল।
সেইসঙ্গে বাজেটে ঘোষিত নিদের্শনার বাইরে একান্ত প্রয়োজন ছাড়া কোনো খাতে কর ছাড় দেয়া যাবে না উল্লেখ করে, সামর্থ থাকার পরেও যারা কর দিচ্ছেন না তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে জাতীয় রাজস্ব বোর্ড -এনবিআরকে নিদের্শ দিয়েছেন অর্থমন্ত্রী।
রোববার বিকেলে (১৩ অক্টোবর) রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সম্মেলন কক্ষে এনবিআরে কর্মকর্তাদের সঙ্গে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন অর্থমন্ত্রী।
এনবিআরে অভিযোগ বাক্স রাখার নির্দেশনা দিয়ে লক্ষ্যমাত্রা অর্জনে প্রয়োজনে এনবিআরকে এক লাখ জনবল দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি।
আমাদের অর্জন করতে হবে, আপনারা যে সমস্ত কথাবার্তা বলেছেন এই কারণ ওই কারণ আগামী সভায় কিন্তু আপনারা কারণ বলতে পারবেন না। আগামী সভায় আমাকে রেভিনিউ অর্জন করে আমাদের প্রমাণ করতে হবে, আমরা অর্জন করতে পারি। না দেয়ার মানসিকতা থেকে বের হয়ে আসতে হবে। যে টার্গেট আমাদের সামনে আছে তা অর্জন করতে হবে। যারা কর দেয়ার যোগ্যতা রাখে কিন্তু দিচ্ছে না তাদের বিরুদ্ধে আমাদের ব্যবস্থা নেয়া উচিত না এমন প্রশ্ন রাখেন মন্ত্রী।  
সভায়, এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, এ বছর ২২ লাখ থেকে বাড়িয়ে করদাতার সংখ্যা ৩০ লাখে উন্নীত করা হবে। আয়কর রিটার্ন জমা না দেয়া এবং ব্যবসায়ীরা ঢালাওভাবে ভ্যাট অব্যাহতি পেতে কৌশল নেয়ার বিষয়টি উল্লেখ করে, রাজস্ব আহরন বাাড়াতে বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা বলেন।
এ সময় কমিশনাররা জানান, উচ্চ শুল্কে পণ্য আমদানি কমে যাওয়া, সরকারি বড় প্রকল্পে কর ছাড়, পেট্রোলিয়াম ও বিদ্যুত আমাদনি খাতে কর অব্যাহতিসহ কর কাঠামো সংস্কারের কারণে রাজস্ব আহরণ কমে গেছে।
সভায় জানানো গত দুই মাসে প্রায় চার শতাংশ রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop