ksrm

মহানগর সময়সাড়ে ৩ মাস পর পদ্মায় বসছে ১৫তম স্প্যান

সময় সংবাদ

fb tw
প্রাকৃতিক সব জটিলতা কাটিয়ে প্রায় সাড়ে ৩ মাস পর আবারও বসতে যাচ্ছে পদ্মা সেতুর ১৫তম স্প্যান। নদীর জাজিরা প্রান্তে বিশেষ কাঠামোর ওপর রাখা একটি স্প্যানকে আজ নিয়ে যাওয়া হচ্ছে নির্ধারিত ২৩ ও ২৪ নম্বর পিলারের কাছে। নদীর তলদেশে পলি কেটে শেষ করা গেলে কাল তোলা হবে এ স্প্যান। তবে পলি বেশি হওয়ার কারণে স্প্যান তোলার জন্য হাতে রাখা হয়েছে বাড়তি এক দিন।
একদিকে নদীতে তীব্র স্রোত, অন্যদিকে তলদেশে জমেছে ভারি পলির স্তর। সব মিলে প্রাকৃতিক এ জটিলতায় বন্ধ আছে পদ্মা সেতুর স্প্যান বসানো। সেতুর সবশেষ ১৪তম স্প্যানটি বসেছে গত ২৭ জুন। এরপর একে একে নদীতে শেষ করা হয়েছে ৪২টি পিলারের সবগুলোর পাইলিং, শতভাগ কাজ শেষে প্রস্তুত ৩২টি পিলারও।
পুরো সেতুতে যে ৪১টি স্প্যান বসবে তার মধ্যে চীন থেকে আসা ৩০টি পৌঁছেছে মাওয়ার ইয়ার্ডে । এরইমধ্যে নদীতে বসানো হয়েছে ১৪টি স্প্যান। বাকি ১৬টির মধ্যে ৬টি স্প্যানের টুকরোগুলো জোড়া লাগিয়ে, রং করে শতভাগ প্রস্তুত নদীতে নিয়ে বসানোর জন্য।
কিন্তু বর্ষায় তীব্র স্রোতের সাথে নদীতে জমছে ব্যাপক পলি। প্রাপ্ত তথ্য বলছে, নদীর তলদেশে সপ্তাহে ৫ থেকে ৮ ফুট পলি জমছে। ড্রেজার মেশিন দিয়ে একটি অংশের পলি কেটে ফেলার পরদিনই স্রোতের কারণে আবার জমছে পলি। তবে নদীর মাঝখানে বাঁধ দেয়ায় পরিস্থিতি এখন গত বর্ষার চেয়ে ভালো বলে মনে করছেন প্রকল্প পরিচালক।
পদ্মা বহুমূখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, গত বছরে সর্বাধিক বেশি পলি পড়েছে। এ বছর ক্রস ডেম দেওয়ার পর কিছুটা কম পড়েছে। এবার পানিও কম। এ মাসে আমাদের স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে।
২৪ ও ২৫ নম্বর পিলারের উপর আগে বসানো একটি স্প্যানের পাশেই বসানো হবে নতুনটি। স্প্যান পিলারের কাছাকাছি নিতে হলে কাটতে হবে নদীর তলদেশের পলি। এ জন্য ১৫তম স্প্যানটি বসাতে একাধিক দিনেরও প্রয়োজন হতে পারে।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop