ksrm

আন্তর্জাতিক সময়নোবেল বিজয়ী বাঙালি অর্থনীতিবিদের পরিচয়

সময় সংবাদ

fb tw
somoy
নোবেল শান্তি পুরস্কার ঘোষণার ৫১ তম আসরে এবার নাম লিখিয়েছে বাঙালি গবেষক ও শিক্ষাবিদ অভিজিৎ ব্যানার্জি ও তার স্ত্রীও অ্যাস্থার ডাফলোও।
সোমবার (১৪ অক্টোবর) অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।
অভিজিৎ নোবেল বাঙালিদের মধ্যে নোবেল পাওয়া চতুর্থ ব্যক্তি। তার আগে প্রথম বাঙালিদের মধ্য নোবেল পান ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পান রবীন্দ্রনাথ ঠাকুর। দ্বিতীয় ব্যক্তি অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি ১৯৯৮ সালে অর্থনীতিতে এই পুরস্কার পান। ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।
অভিজিৎ ব্যানার্জি ভারতীয় বংশোদ্ভূত বাঙালি, বর্তমানে মার্কিন নাগরিক। ১৯৬১ সালে ভারতের মুম্বাইয়ে তিনি জন্ম গ্রহণ করেন। তবে বড় হয়েছেন কলকাতায়।
অভিজিতের মা-বাবা দু’জনই অধ্যাপক। বাবা দীপক ব্যানার্জি কলকাতা প্রেসিডেন্সি কলেজের অর্থনীতির অধ্যাপক ছিলেন। মা নির্মলা ব্যানার্জি সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেস, কলকাতা-র অর্থনীতি বিভাগের অধ্যাপক ছিলেন। মা-বাবার মতো তিনিও একই পথে হেঁটেছেন।
অভিজিৎ কলকাতার সাউথ পয়েন্ট স্কুল দিয়ে শিক্ষাজীবনের যাত্রা শুরু করেন। ১৯৮১ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে বিএস ডিগ্রি অর্জন করেন। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৩ সালে অর্থনীতিতে এমএ সম্পন্ন করেন।
অভিজিৎ যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ১৯৮৮ সালে। পিএইচডি ডিগ্রি অর্জনের জন্য হার্ভার্ডে ভর্তি হন।
এই বাঙালি কৃতিসন্তান বর্তমানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে কাজ করছেন। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি দুনিয়াজুড়ে এমআইটি নামে স্বনামধন্য। বর্তমানে তিনি এমআইটিতে অধ্যাপনা করছেন।
অভিজিতের স্ত্রী অরুন্ধতী তুলি ব্যানার্জি। তিনিও এমআইটিতে প্রভাষক। তুলিও কলকাতায় বড় হয়েছেন। অভিজিৎ-তুলির একটি ছেলেও ছিল। ২০১৫ সালে তাদের বিচ্ছেদ হয়। ২০১৬ সালে তাদের ছেলেটি মারা যান। ২০১৫ সালেই অভিজিৎফরাসি নাগরিক অ্যাস্থার ডাফলোকে বিয়ে করেন।
যদিও বিয়ের আগে থেকেই তাদের চেনা-পরিচয় ছিল। দু’জনে মিলে ২০০৩ সালে করেন আব্দুল লতিফ জামিল পোভার্টি অ্যাকশন ল্যাব। এই ল্যাবে দু’জন একসঙ্গে গবেষণা করেন। বিশ্বের নামী সব সাময়িকীতে তাদের অসংখ্য লেখা প্রকাশ হয়েছে।
অভিজিতের লেখা বই আছে চারটি। এর মধ্যে অভিজিৎ ও এস্থারের লেখা ‘পুওর ইকনোমিকস’ বইটি জিতেছে গোল্ডম্যান স্যাকস-এর বিজনেস বুক অব দ্য ইয়ার পুরস্কার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop