ksrm

আন্তর্জাতিক সময়অক্টোবরেই ইউরোপ ছাড়বে ব্রিটিশ সরকার

সময় সংবাদ

fb tw
somoy
আগামী ৩১ অক্টোবরের মধ্যে ইউরোপ ছাড়তে বদ্ধপরিকর ব্রিটিশ সরকার। সোমবার পার্লামেন্টের নতুন অধিবেশনের উদ্বোধনী ভাষণে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ব্রেক্সিটের পর ইউরোপীয় অভিবাসীদের জন্য নতুন আইন প্রনয়ণেরও ঘোষণা দেন তিনি। পরে এক বিবৃতিতে চলমান অচলাবস্থা থেকে ব্রিটিশদের মুক্ত করার অঙ্গীকার করেন প্রধানমন্ত্রী বরিস জনসন। 
ব্রেক্সিট ইস্যুতে চলমান অচলাবস্থার মধ্যেই সোমবার ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দেন রানি দ্বিতীয় এলিজাবেথ। এসময় রানির সঙ্গী হন তার বড় ছেলে প্রিন্স চার্লস। বাসভবন বাকিংহাম প্যালেস থেকে ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়িতে চড়ে পার্লামেন্টে পৌঁছান তারা। পার্লামেন্টে দেয়া ৯ মিনিট ৪০ সেকেন্ডের ভাষণে অন্যান্য বিষয়ের পাশাপাশি যুক্তরাজ্যের ইউরোপ ত্যাগের বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরেন রানি।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বলেন, ৩১শে অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের বিষয়কে ব্রিটিশ সরকার সর্বাধিক প্রাধান্য দিয়ে আসছে। মুক্ত বাণিজ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ইইউ-এর সঙ্গে সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করছে সরকার।
ভাষণে ব্রেক্সিট কার্যকরের পর ব্রিটেনে বসবাসরত ৩৪ লাখ ইউরোপীয় নাগরিকের জন্য নতুন আইন প্রনয়ণের ঘোষণা দেন রানি।
নতুন অভিবাসন আইনে উন্মুক্ত চলাফেরার অবসান ঘটবে। একইসঙ্গে স্বচ্ছ, আধুনিক এবং বৈশ্বিক অভিবাসন ব্যবস্থা চালু হবে। যুক্তরাজ্যের উন্নয়নে যেসব ইউরোপীয় নাগরিক অবদান রাখছেন তাদের ব্রিটেনে থাকার অধিকার আছে। নতুন আইনে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।
ব্রিটেনের সঙ্গে নর্দান আয়াল্যান্ডের সীমান্ত ব্যবস্থাপনা নিয়ে মতানৈক্যের কারণে কার্যকর হচ্ছে না বেক্সিট। রানির ভাষণের পর দেয়া বিবৃতিতে দ্রুত ব্রেক্সিট নিয়ে সৃষ্টি সমস্যা সমাধানের অঙ্গীকার করেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop