ksrm

আন্তর্জাতিক সময়যে বিমানের পাইলট সবাই নারী

সময় সংবাদ

fb tw
somoy
লিঙ্গ বৈষম্য দূর করতে মার্কিন বিমান পরিবহন সংস্থা ডেল্টা নিয়েছে নতুন উদ্যোগ। ডেল্টার নতুন এ উদ্যোগে তাদের একটি যাত্রীবাহী বিমান যেখানে যাত্রী, কর্মী ও পাইলট সবাই নারী। বিমানটি যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটি থেকে হিউস্টনে উড়ে যায়।
দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে, লিঙ্গ বৈষম্য দূরীকরণের অংশ হিসেবে এমন উদ্যোগ নিয়েছে সংস্থাটি। তাই ওই ফ্লাইটে ১২ থেকে ১৮ বছরের ১২০ জন তরুণীকে মহাকাশ গবেষণা সংস্থা নাসার সদর দফতরে নিয়ে যাওয়া হয় তাদের। ডেল্টা কর্তৃপক্ষ এর ছবিও প্রকাশ করেছে।
বিজ্ঞান, প্রযুক্তি এবং গণিতের মতো ক্ষেত্রে নারীরা যেনো আরও বেশি করে যুক্ত হতে পারে সে জন্যই ডেল্টার এ উদ্যোগ। ডেল্টায় মাত্র পাঁচ শতাংশ পাইলট নারীর সংখ্যা যা সংখ্যার তুলনায় একেবারে নগণ্য। এর সংখ্যা বাড়ানোর জন্যই এই উদ্যোগ। 
এ বছর ইন্টারন্যাশনাল গার্ল ইন অ্যাভিয়েশন দিবস ছিল গত ৫ অক্টোবর। ওই দিন পঞ্চমবারের মতো (২০১৫ সাল থেকে শুরু হয়েছে) উইং ফ্লাইট উড্ডয়ন করে ডেল্টা। যে ফ্লাইটের সবাই ছিলেন নারী। শুধু বিমানে থাকারাই নয়, টাওয়ার নির্দেশের দায়িত্বটাও পালন করেছেন নারীরাই।
বিমানটিতে উড্ডয়ন করা ১২০ তরুণী নাসার অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার জ্যানিয়েটের সঙ্গে কথা বলার সুযোগ পান। তারা নাসার জনসন স্পেস সেন্টারের মিশন কন্ট্রোল সেন্টার ঘুরে দেখারও সুযোগ পেয়েছিলেন। নিচের ভিডিওটিতে ব্যতিক্রমী সেই অভিজ্ঞতার কথা শুনিয়েছেন সেসব তরুণী। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop