ksrm

তথ্য প্রযুক্তির সময়আইফোন ১১ প্রো ম্যাক্সের উৎপাদন খরচ কড়চা

সময় সংবাদ

fb tw
somoy
অ্যাপলের সবচেয়ে দামি আইফোন ১১ প্রো ম্যাক্স। ফোনটির দাম ১০৯৯ ডলার যা বাংলাদেশি টাকায় ৯৩ হাজার টাকা। তবে এর উৎপাদন খরচ পড়েছে অর্ধেকেরও কম। প্রযুক্তি কোম্পানি টেকইনসাইটস ফোনটির সব উপাদান ও যন্ত্রাংশ খুলে প্রত্যেকটির দাম আলাদা আলাদা করে হিসাব করে এ তথ্য জানিয়েছে।
ফোনটির সবচেয়ে দামি উপাদান হলো ট্রিপল লেন্সের ক্যামেরা সেটআপ। ক্যামেরা সেটআপের জন্য অ্যাপলের খরচ হয়েছে প্রায় ৭৪ ডলার। অ্যামোলেড ডিসপ্লের জন্য তারা খরচ করেছে প্রায় ৬৭ ডলার বা। এ ১৩ প্রসেসর তৈরিতে তাদের খরচ পড়েছে ৬৪ ডলার। এই সব যন্ত্রাংশ জোড়া লাগিয়ে অ্যাসেম্বল করতে খরচ পড়েছে ২১ ডলার। সব মিলিয়ে অ্যাপলের উৎপাদন খরচ পড়েছে ৪৯০ ডলার বা ৪১ হাজার টাকা। যা দামের প্রায় ৪৫ শতাংশ।
তবে টেকইনসাইটস যে হিসাব দিয়েছে তাতে অ্যাপলের সম্পূর্ণ খরচের চিত্র উঠে আসেনি। বাকি ৬০৯ ডলারের পুরোটাই অ্যাপলের পকেটে যাবে না। ৬০৯ ডলারের মধ্যে অন্তর্ভুক্ত আছে কর্মীদের বেতন, বিজ্ঞাপন, আইওএস, সফটওয়্যার, রিসার্চ ও ডেভেলপমেন্টের খরচ।
এর আগে টেকইনসাইটস স্যামসাংয়ের গ্যালাক্সি এস১০ প্লাসের উৎপাদন খরচ সম্পর্কে ধারণা দিয়েছিল। ফোনটি তৈরিতে খরচ হয় ৪২০ ডলার। ফোনটির দাম রাখা হয় ৯৯৯ ডলার।
তথ্যসূত্র : টেক শহর

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop