ksrm

বাণিজ্য সময়যে কারণে বিশ্ব অর্থনীতি ঝুঁকিতে

সময় সংবাদ

fb tw
অস্থিতিশীল ব্যাংকিং খাত, ক্রমবর্ধমান খেলাপি ঋণ আর লাগামহীন অর্থপাচারের কারণে ক্রমেই ঝুঁকির মধ্যে পড়ছে বিশ্ব অর্থনীতি। সংকট কাটাতে আর্থিক খাত নিয়ন্ত্রকদের ওপর নজর রাখতে চায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল। এমন ঘোষণাতেই যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে শুরু হয়েছে বিশ্ব ব্যাংক-আইএমএফ বার্ষিক সম্মেলন।
বিশ্ব অর্থনীতির সর্বোচ্চ নীতিনির্ধারকদের অংশগ্রহণে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠেছে বিশ্ব ব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলনের। উদ্বোধনী সেশনেই বৈশ্বিক অর্থনীতির সম্ভাব্য ঝুঁকি নিয়ে দীর্ঘ আলোচনায় অংশ নেন আন্তর্জাতিক অর্থনীতি পর্যালোচকরা।
আগামীতে সদস্য দেশগুলোতে শক্তিশালী আর্থিক খাত দেখতে চায় আইএমএফ। উন্নয়নশীল দেশগুলোতে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলো ঠিকমতো কাজ না করায় ক্রমেই খেলাপি ঋণ, অর্থপাচার বাড়ছে বলে মনে করে সংস্থাটি। যে কারণে ডলারের বিপরীতে বিভিন্ন দেশের মুদ্রা বিনিময় হারেও দেখা দিচ্ছে অস্বাভাবিকতা। এই অবস্থায় সংকট উত্তরণে সক্রিয় ভূমিকা রাখতে চায় বিশ্বব্যাংক ও আইএমইফ। আর বাংলাদেশ খুঁজছে আর্থিক খাতের অস্থিতিশীলতা কাটিয়ে ওঠার উপায়।
সাত দিনের সম্মেলনে বিশ্বজুড়ে বিনিয়োগকারী উদ্যোক্তাদের চোখ থাকবে ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক প্রতিবেদন ও গ্লোবাল ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি রিপোর্টের দিকে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop