ksrm

পশ্চিমবঙ্গ‘অভিজিতের নোবেল জয় অপ্রত্যাশিত প্রাপ্তি’

সুব্রত আচার্য

fb tw
somoy
অমর্ত্য সেনের পর দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভুত মার্কিন নাগরিক অভিজিত বন্দ্যোপাধ্যয়। একই বিষয়ে নোবেল পেয়েছেন এস্থার ডাফলো ও মার্কিন অর্থনীতিবিদ মাইকেল ক্রেমাও। তবে, অভিজিতের এ নোবেল জয়কে অপ্রত্যাশিত প্রাপ্তি বলছেন তার মা অর্থনীতিবিদ নির্মলা বন্দ্যোপাধ্যায়। আর অর্থনীতিতে সর্বকনিষ্ঠ এবং দ্বিতীয় নারী হিসেবে নোবেল বিজয়ের কৃতিত্ব অর্জন করেছেন এস্থার।
ফোর্ড ফাউন্ডেশনের আন্তর্জাতিক অধ্যাপক হিসেবে এমআইটিতে কর্মরত আছেন অভিজিৎ। ২০১৩ সালে অভিজিৎ এবং এস্থার ডাফলো যুগ্মভাবে 'আব্দুল লতিফ জামিল প্রোভার্টি অ্যাকশন ল্যাব' গড়ে তুলেছিলেন বিশ্বের দারিদ্র নিয়ে গবেষণার জন্য। তাদের পরীক্ষামূলক গবেষণাকে সম্মান জানালো নোবেল কমিটি। অভিজিতের নোবেল বিজয়কে অপ্রত্যাশিত প্রাপ্তি বলছেন তার মা অর্থনীতিবিদ নির্মলা বন্দ্যোপাধ্যায়।
নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অভিজিত বন্দ্যোপাধ্যায়ের মা নির্মল বন্দ্যোপাধ্যায় বলেন, 'স্কুলে সে খুব ভালো শিক্ষাথী ছিল। কলেজে তার চেয়েও ভালো। সব শ্রেণিতেই সে প্রথম হতো।  অর্থনীতির তত্ত্বকে ব্যবহার কোরে দারিদ্র দূরীকরণ করতে চাইত অভিজিত। এ নিয়ে তার বহু লেখা গবেষণা রয়েছে। এ সপ্তাহে দিল্লিতে তার আরেকটি বইয়ের মোড়ক উন্মোচনের কথা।'
১৯৬১ সালে মুম্বইয়ে জন্ম অভিজিত বন্দ্যোপাধ্যায়ের। প্রাথমিক পড়াশোনা সম্পন্ন করেন কলকাতার সাউথ পয়েন্ট স্কুলে। ১৯৮১ সালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেন অভিজিত। এর আগে প্রথম বাঙালি হিসেবে ১৯১৩ সাহিত্যে নোবেল পান রবীন্দ্রনাথ ঠাকুর। ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেলে ভূষিত হন অমর্ত্য সেন। ২০০৬ সালে শান্তিতে নোবেল পান অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনুস।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop