ksrm

আন্তর্জাতিক সময়রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে জেল খেটেছিলেন নোবেলজয়ী অভিজিৎ

সময় সংবাদ

fb tw
somoy
নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ছাত্র রাজনীতি করতে গিয়ে দশ দিন তিহাড় জেলে কাটিয়েছিলেন, এমন তথ্য তিনি নিজেই ২০১৬ সালে এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের মতো সুরক্ষিত পরিসর আর নিরাপদ থাকেনি রাষ্ট্রের হস্তক্ষেপের ফলে বলেও মন্তব্য করেন তিনি।
সম্প্রতি পুরস্কার প্রাপক হিসেবে তার নাম ঘোষণা পর এসব তথ্য ফের আলোচনায় এসেছে।
জানা গেছে, ১৯৮৩ জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রেসিডেন্টকে বরখাস্ত করার প্রতিবাদে উপাচার্যকে অনির্দিষ্টকালের জন্যে ঘেরাও করেন অভিজিৎ সহ তার সহপাঠীরা। এ ঘটনায় ওই দিন পুলিশ তাদের গ্রেফতার করে নিয়ে যায় তিহাড় জেলে। সেখানে ১০ দিন থাকতে হয়েছে তাকে। 
সেই ঘটনার পরে ২০১৬ সালে আবারও নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উত্তাল হয়ে ওঠে আন্দোলনে। তখনই এক সংবাদ মাধ্যমে প্রকাশিত কলমে এ তথ্য জানান তিনি। 
ওই সময়ে ঘটনার বর্ণনা দিয়ে গিয়ে অভিজিৎ লিখেন, আমাদের রীতিমতো পেটানো হয়েছিল। তারপরে তিহাড় জেলে নিয়ে যাওয়া হয়। দেশদ্রোহিতার অভিযোগ আনা হয়েছিল আমাদের নামে। এমনকি, খুনের চেষ্টার ধারাতেও মামলা দেওয়া হয়। ঈশ্বরের কৃপায় পরে সেই ধারা তুলে নেয় পুলিশ। কিন্তু দশটা দিন তিহার জেলেই রাত্রিবাস করতে হয়েছিল সে বার।
২০১৬ সালের জেএনইউ-তে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছিল তাই নিয়েই ছিল অভিজিতের ওই কলম। নিজের লেখা ও অতীত তুলে এনে এই ধরনের ঘটনাকে ‘রাষ্ট্রের গা-জোয়ারি’ বলেও উল্লেখ করেন অভিজিৎ বিনায়ক। তাঁর মতে, ১৯৮৩ বা ২০১৬, দু’বারই বিশ্ববিদ্যালয়ের মতোসুরক্ষিত পরিসর আর নিরাপদ থাকেনি রাষ্ট্রের হস্তক্ষেপের ফলে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop