ksrm

আন্তর্জাতিক সময়বিক্ষোভে উত্তাল বার্সেলোনা

সময় সংবাদ

fb tw
somoy
স্পেনের কাতালোনিয়ার স্বাধীনতাপন্থীদের কারাদণ্ডের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল বার্সেলোনা। সোমবার পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন অর্ধশত। বাতিল করা হয় শতাধিক ফ্লাইট।
আদালতের রায়কে মারাত্মক অন্যায় আখ্যা দিয়ে বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা স্বাধীনতাপন্থীদের।
রায়কে দমনপীড়নের কূটকৌশল বলে অভিহিত করেছেন অঞ্চলটির নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট কার্লোস পুইদেমন্ত। এর মধ্যেই, সর্বোচ্চ আদালতের রায় বাস্তবায়নের ঘোষণা স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের।
সোমবার রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে স্পেনের কাতালোনিয়ার ৯ স্বাধীনতাপন্থীকে বিভিন্ন মেয়োদে কারাদণ্ড দেন দেশটির আদালত। অবাধ্যতার অভিযোগ আনা হয় আরো তিন জনের বিরুদ্ধে।
সর্বোচ্চ আদালতের রায়ের প্রতিবাদে ওইদিনই বার্সেলোনার রাস্তায় নামেন স্বাধীনতাপন্থীরা। রাস্তাঘাট অবরোধ কোরে বন্ধ কোরে দেয়া হয় যানচলাচল। ভাংচুর চালানো হয় বিমানবন্দরে।
এতে স্থবির হয়ে পড়ে জনজীবন। বাতিল করা হয় ১শ' ৮টি ফ্লাইট। বিক্ষোভ দমাতে আন্দোলনকারীদের ওপর ফোমের বুলেট ও লাঠিচার্জ করে পুলিশ। পুলিশকে লক্ষ্য কোরে ইটপাটকেল ছুঁড়ে বিক্ষোভকারীরা।
এ সময় আটক করা হয় বেশ কয়েকজনকে। আদালতের রায় প্রত্যাখান কোরে পুলিশি নির্যাতনের নিন্দা জানিয়ে বিক্ষোভ অব্যাহত রাখার ঘোষণা আন্দোলনকারীদের।
আন্দোলনকারীরা বলছেন, এ রায় মারাত্মক অন্যায়। যাতে মৌলিক অধিকার হরণ করা হয়েছে। বিক্ষোভ, সমাবেশ, বাকস্বাধীনতা আমাদের রাষ্ট্রীয় অধিকার। শুধুমাত্র অধিকারের কথা বলায় আমাদের নেতাদের কারাদণ্ড দেয়া
এদিন, বেলজিয়ামে নির্বাসিত কাতালোনিয়ার সাবেক প্রেসিডেন্ট কার্লোস পুইদেমন্তের বিরুদ্ধে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারি করেন স্পেনের আদালত। প্রতিক্রিয়ায় স্বাধীনতাকামীদের কারাদণ্ডের রায়কে প্রতিহিংসামূলক বলে আখ্যা দিয়েছেন পুইদেমন্ত।
কাতালোনিয়ার নির্বাসিত নেতা কালোর্স পুইদেমন্ত বলেন, কাতালোনিয়ার জনগণ সর্বোচ্চ আদালতের রায়কে প্রত্যাখ্যান করলেও স্বাগত জানিয়েছে রাজধানী মাদ্রিদের সাধারণ মানুষ। এক ভাষণে আদালতের রায় বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছেন স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।
স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বলেন, ২০১৭ সালে কেন্দ্রের নির্দেশনা উপেক্ষা কোরে গণভোট আয়োজন করে কাতালোনিয়ার তৎকালীন প্রশাসন। গণভোটের রায় প্রকাশ কোরে ঘোষণা করা হয় স্বাধীনতার। জবাবে, কাতালোনিয়ার স্বায়ত্বশাসন বাতিলের করে মাদ্রিদ প্রশাসন। আটক করা হয় আঞ্চলিক নেতাদের। এদিকে, ১০ই নভেম্বর দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। নির্বাচনী পরিবেশ নষ্টের চেষ্টা করা হলে কাতালোনিয়াকে সরাসরি কেন্দ্রের অধীনে নিয়ে আসার পাশাপাশি কঠোর হাতে বিক্ষোভ দমনের হুঁশিয়ারি স্পেন কর্তৃপক্ষের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop