ksrm

ভ্রমণ'হিংস্র' উৎসব আর সমৃদ্ধ ঐতিহ্যের দেশ স্পেন

সময় সংবাদ

fb tw
স্পেন। নামটি শুনলেই মানসপটে ভেসে উঠে ‘সান ফারমিন’-এর দুর্ধর্ষ মুহূর্তগুলো যেখানে উন্মত্ত ষাঁড়ের ঝাঁক ধেয়ে আসছে। তার সামনে ছুটছে হাজার হাজার মানুষ। প্রাণ বাঁচাতে। কেউ বেঁচে যাচ্ছেন আবার কেউ ষাঁড়ের সুচালো শিংয়ের আঘাতে ক্ষতবিক্ষত হচ্ছেন। কারো কেউবা পড়ছেন ক্ষুরের নিচে। প্রাণও ঝরছে অহরহ। এটি কোনো দুর্ঘটনা বা যুদ্ধক্ষেত্র নয়, একটি খেলা। আসলে একটি উৎসব। দেশটির ঐতিহ্যবাহী এ উৎসবের নাম ‘রানিং অব বুলস’ বা ‘বুলফাইট’। ভয়ঙ্কর এ উৎসবে প্রতি বছর বিভিন্ন দেশের ১০ থেকে ১২ লাখ মানুষ অংশ নেয়। তবে স্পেনের ঐতিহ্য অবশ্যই এই উৎসবে সীমাবদ্ধ নয়, দেশটির ঐতিহ্য আর সংস্কৃতির রয়েছে দীর্ঘ ইতিহাস।
ইউরোপ মহাদেশের দক্ষিণ-পশ্চিমের দেশ স্পেন। এটি ইবেরীয় উপদ্বীপের প্রায় ৮৫ শতাংশ এলাকা জুড়ে অবস্থিত। স্পেনের উত্তরে বিস্কায়া উপসাগর এবং উত্তর-পূর্বে পিরিনীয় পর্বতমালা দেশটির সঙ্গে ফ্রান্স এবং অতিক্ষুদ্র রাষ্ট্র অ্যান্ডোরার একটি প্রাকৃতিক সীমানা গঠন করেছে। এছাড়া পূর্ব দিকে ভূমধ্যসাগর, দক্ষিণে ভূমধ্যসাগর ও আটলান্টিক মহাসাগর এবং পশ্চিমে পর্তুগাল ও আটলান্টিক মহাসাগর স্পেনের বাকী সীমানা নির্ধারণ করেছে।
দেশটির আয়তন ৫ লাখ ৫ হাজার ৯৯০ বর্গকিলোমিটার। আয়তনের বিচারে রাশিয়া, ইউক্রেন ও ফ্রান্সের পরে স্পেন ইউরোপের চতুর্থ বৃহত্তম। দেশটির জনসংখ্যা ৮ কোটি ২৭ লাখের বেশি। মাদ্রিদ স্পেনের রাজধানী ও সবচেয়ে বড় শহর। এছাড়া বার্সেলোনা, ভ্যালেন্সিয়া, সেভিয়া, বিলবাও এবং মালাগা অন্যতম বড় শহর।
স্পেনে সংসদীয় গণতান্ত্রিক রাজতন্ত্র বিরাজমান। দেশটির প্রায় তিন-চতুর্থাংশ লোকের মাতৃভাষা স্প্যানিশ। এটি স্পেনের সরকারি ভাষা। এখানে বাস্ক, আস্তুরীয়, কাতালান ও গালিসীয় ভাষাভাষীও রয়েছেন।
স্পেনের ইতিহাস সমৃদ্ধ। প্রাচীনকালে ফিনিসীয়, কার্থেজীয় ও সবশেষে রোমানরা অঞ্চলটি শাসন করে। দেশটি দীর্ঘ মুসলিম শাসনামলে শিক্ষা, গণিত, ভূগোল, স্থাপত্য, জ্যোতির্বিজ্ঞান ও কাব্যচর্চায় ইউরোপের শীর্ষস্থানীয় পর্যায়ে পৌঁছে গিয়েছিলো। ১৫ শতকে নাবিক ক্রিস্টোফার কলম্বাসের নেতৃত্বে স্পেনের রাজার জাহাজের বহর আমেরিকা মহাদেশে পদার্পণ করে। এরপরে প্রায় ৩০০ বছর ধরে স্পেনীয় অভিযাত্রী এবং যোদ্ধারা বিশ্বের আনাচে কানাচে ভ্রমণ করে এবং স্পেনীয় রাজার জন্য বিশাল আয়তনের ভূখণ্ড দখল করে। সেসময় আমেরিকা মহাদেশ থেকে লুটকৃত ধনসম্পদের জন্য স্পেন ইউরোপের সবচেয়ে ক্ষমতাধর শক্তিতে পরিণত হয়।
ভৌগলিক ও সাংস্কৃতিক বৈচিত্র্যে পরিপূর্ণ দেশ স্পেন। দেশটি পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় গন্তব্যস্থল। স্পেনে আকর্ষণীয় সব দুর্গবেষ্টিত প্রাসাদ, বরফাবৃত পর্বতমালা, প্রাচীন জল সরবরাহের নালা, বিশালাকার সৌধ এবং প্রাচীন ধ্বংসাবশেষের বিভিন্ন গল্প মানুষের মুখে মুখে শোন যায়।
তবে এর শহরগুলো অত্যন্ত আধুনিক। আন্দালুসিয়া অঞ্চলের রাজধানী সেভিয়া তার সঙ্গীতের সংস্কৃতি এবং ঐতিহ্যবাহী জীবনযাপনের জন্য বিখ্যাত। কাতালুনিয়ার রাজধানী বার্সেলোনা তার ধর্মনিরপেক্ষ স্থাপত্য এবং নৌপরিবহন শিল্পের জন্য সুবিদিত। আর জাতীয় রাজধানী মাদ্রিদের আঁকাবাঁকা সরু রাস্তা, জাদুঘর, লাইব্রেরি এবং দিন-রাত ধরে সক্রিয় জীবনধারার কথাও সবার জানা।
স্পেনের শিল্প-সংস্কৃতির দীর্ঘ ঐতিহ্য রয়েছে। দেশটিতে সংস্কৃতির দুইটি মূল ক্ষেত্র চিত্রকর্ম ও সাহিত্য। সাম্প্রতিককালে ঐ দুই ক্ষেত্রে নিজের উপস্থিতি বজায় রেখে স্পেন চলচ্চিত্র নির্মাণ, স্থাপত্য এবং সঙ্গীতে অনেক বড় মাপের শিল্পী ও শিল্পকলা বিশ্বকে উপহার দিয়েছে। এছাড়া ষাঁড়ের লড়াই এবং ফিয়েস্তা উৎসব স্পেনের সংস্কৃতিকে আরও সমৃদ্ধ করেছে।
ফুটবল স্প্যানিশদের সবচেয়ে জনপ্রিয় খেলা। রিয়েল মাদ্রিদ এবং বার্সেলোনা দেশটির দুটি জনপ্রিয় ফুটবল ক্লাব এবং বিশ্বের সেরা ক্লাবগুলোর মধ্যে অন্যতম। ফুটবলে দেশটি বিশ্বকাপও জিতেছে। এছাড়া দেশটির মানুষ বাস্কেটবল, টেনিস, হ্যান্ডবল খেলতে এবং সাইকেল ও মটর সাইকেল চালাতে পছন্দ করে।
স্পেনে বসবাসকারী বাংলাদেশির সংখ্যা কম নয়। এদের মধ্যে বেশিরভাগিই হোটেল, রেস্টুরেন্ট এবং সুপারমার্কেটে চাকরি করেন। বাংলাদেশি কিছু ব্যবসায়ীও সেখানে আছেন।
বিদেশিদের জন্য স্পেনে উচ্চশিক্ষার ভালো সুযোগ রয়েছে। সেক্ষেত্রে স্প্যানিশ ভাষা জানা জানা জরুরি। বাংলাদেশ থেকে এসএসসি বা এইচএসসি পাশ করেও স্পেনে শিক্ষার সুযোগ আছে। বাংলাদেশ থেকে এইচএসসি পাশ করে যাওয়া কারো বয়স যদি ২৫ থেকে ৪৫ এর মধ্যে হয় সেক্ষেত্রে এক বছরের একটি কোর্স করে দেশটির বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পরীক্ষা দেয়া যায়। অবৈধভাবে বসবাসকারীরাও স্পেনে পড়াশুনা করতে পারেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop