ksrm

বাণিজ্য সময়বেসিক ব্যাংক জালিয়াতি বাচ্চুকে তলব করেই দায় সেরেছে দুদক

সময় সংবাদ

fb tw
বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় বার বার নাম এলেও গত সাত বছরে কোন ব্যবস্তা নেয়া হয়নি সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর বিরুদ্ধে। কেবল তাকে তলব করেই দায় সেরেছে দুদক। এমন আচরণ দায়িত্বহীন বলে ব্যাংকটির ইমেজ ফেরাতে বাচ্চুকে দ্রুত গ্রেফতারের পরামর্শ বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নরের। আর ঋণ খেলাপির অর্থ আদায়ে নতুন পরিকল্পনার কথা জানান বেসিক ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক। 
২০১৩ সালে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে উঠে আসে বেসিক ব্যাংকের সাড়ে চার হাজার কোটি টাকা ঋণ জালিয়াতির তথ্য। অভিযোগ অনুসন্ধান করে ২০১৫ সালে রাজধানীর তিন থানায় ১২০ জনকে আসামি করে ৫৬টি মামলা করে দুদক। সাবেক ব্যবস্থপনা পরিচালক কাজী ফখরুল ইসলামসহ ২৭ কর্মকর্তা, ১১ জরিপকারী ও ৮২ ঋণগ্রহিতার নামে মামলা হলেও অজানা কারণে বাদ পড়েন সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চু। এ পর্যন্ত তাকে ৫ দফা তলব করলেও কোনো অভিযোগ দায়ের করতে পারেননি দুদক। মামলার অভিযোগপত্র কবে দেয়া হবে তারও কোন সময়সীমা বেঁধে দেয়া হয়নি। সাবেক চেয়ারম্যানের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হচ্ছে না সে বিষয়ে সম্প্রতি ক্ষোভ জানিয়ছেন রাজনীতিকরাও। এরই মধ্যে মঙ্গলবার দুদক সচিব জানালেন, বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে আব্দুল হাই বাচ্চুর জড়িত থাকার সুনির্দিষ্ট প্রমাণ মেলেনি।
দুদক সচিব মোহাম্মদ দিলোয়ার বখত বলেন, এ টাকা কোথায় গেছে, এটা কোন কোন ক্ষাতে ব্যবহার করা হয়েছে। তার তথ্য তদন্ত কর্মকর্তার বের করার চেস্টা করছেন। যতক্ষণ পর্যন্ত এই তথ্য পাওয়া না যাবে, ততক্ষণ পর্যন্ত কাউকে নিশ্চিতভাবে দোষী সাবস্ত করা যায় না।
দুদকের এমন আচরণকে দায়িত্বহীন আখ্যা দিয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন বলছেন, গ্রাহক আস্থা ফিরিয়ে আনতে দ্রুত ব্যবস্থা নিতে হবে।
এদিকে খেলাপি অর্থ আদায়ে বিভিন্ন পরিকল্পনার কথা জানান বর্তমান ব্যবস্থাপনা পরিচালক।
প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থা কার্যকর পদক্ষেপ নিলে দ্রুতই ব্যাংকটি ঘুরে দাঁড়াবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop