ksrm

বাংলার সময়শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে অচলাবস্থা, বিআইডব্লিউটিএকে দুষলেন বিআইডব্লিউটিসি

সময় সংবাদ

fb tw
বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের গাফিলতির কারণেই শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে অচলাবস্থার সৃষ্টি হয়েছে-এমন দাবি বিআইডব্লিউটিসি ও ওই রুটে চলা লঞ্চ মালিকদের।
বুধবার (১৬ অক্টোবর) বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগ বলছে, গাফিলতি নয়, বরং উজান থেকে নেমে আসা পানির সঙ্গে অত্যাধিক পলির কারণেই নাব্য সংকট কাটছে না। পারাপারের অপেক্ষায় শত শত ট্রাক যাত্রীবাহী গাড়ি। কবে পার হতে পারবেন তা জানেন না চালকরা। যাত্রীবাহী অনেক গাড়িকে ভিন্ন রুট ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে।
রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে মঙ্গলবার (১৫ অক্টোবর) থেকে নাব্য সংকটের কারণে ফেরি চলাচল বন্ধ থাকায় সৃষ্টি হয়েছে এ অচলাবস্থা।
ঝুঁকি নিয়ে কিছু লঞ্চ যাত্রী পারাপার করলেও তাও বন্ধের উপক্রম বলে দাবি লঞ্চের মাস্টারদের। তারা বলছেন, বিআইডব্লিউটিএর ড্রেজার মেশিনগুলো সঠিকভাবে কাজ করে না বলেই নাব্য সংকট কমছে না।
ফেরির দায়িত্বে থাকা বিআইডব্লিউটিসি বলছে, পানির গভীরতা ছয় ফুটেরও নিচে নেমে যাওয়ায় ফেরি বন্ধ করা হয়েছে। এই সংকটের জন্য তারাও ড্রেজিং-এর গাফিলতিকে দায়ী করছেন।
সরেজমিন পদ্মা নদীতে গিয়ে দেখা যায়, বিভিন্ন পয়েন্টে বিআইডব্লিউটিএর মোট ১৩টি ড্রেজার নদী খননের কাজ করছে। ড্রেজার বিভাগ বলছে, পলি আসা বন্ধ হলে শিগগিরই ফেরি চলাচল শুরু হতে পারে।
নাব্য সংকটের কারণে পুরোপুরি অচলাবস্থা চলছে রাজধানীর সঙ্গে দক্ষিণাঞ্চের অন্যতম সংযোগ রুট শিমুলিয়া-কাঠালবাড়ি নৌ রুট। ইতোমধ্যেই অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে ফেরি চলাচল।
নাব্য সংকটে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে অনির্দিষ্টকালের জন্য ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে। তবে স্বাভাবিক রয়েছে এ রুটের ফেরি চলাচল।
বিআইডব্লিউটিসির পাটুরিয়া ঘাট কর্তৃপক্ষ জানায়, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচলকারী ১৬টি ফেরির সবগুলো ফেরি চলাচল করছে। তবে শিমুলিয়া-কাঁঠালবাাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহনের চাপ বেড়েছে এ রুটে। অ্যাম্বুলেন্স, প্রাইভেটকার, যাত্রীবাহী বাস অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এতে ঘাট এলাকায় পণ্যবাহী ট্রাকের চাপ বাড়ছে। এ রুটে ৩ শতাধিক ট্রাক ও ৭০টির মতো বাস ও মাইক্রোবাস পারাপারের অপেক্ষায় রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop