ksrm

শিক্ষা সময়গ্রিন ক্যাম্পাস গড়তে ইউল্যাবে কাজ শুরু করলো বিপিসিএল

সময় সংবাদ

fb tw
somoy
বর্জ্য ব্যবস্থাপনার নতুনত্ব আনা এবং প্লাস্টিক রিসাইক্লিংয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আগ্রহ বাড়াতে কাজ শুরু করেছে বাংলাদেশ পেট্রোকেমিক্যাল কোম্পানি লিমিটেড–বিপিসিএল। এ লক্ষ্যে ‘ক্লিন ক্যাম্পাস, গ্রিন ক্যাম্পাস’ শিরোনামে ক্যাম্পেইন শুরু হলো ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ-ইউল্যাবে।
মঙ্গলবার (১৫ অক্টোবর) এ ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। এসময়, ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ড. এইচএম জহিরুল হক, বোর্ড অব ট্রাস্টিজ’র উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান, ইউল্যাব সেন্টার ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট-এর পরিচালক ড. সামিয়া সেলিম, বিপিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী খাদেম মাহমুদ ইউসুফ উপস্থিত ছিলেন।
এছাড়াও উদ্বোধন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিপিসিএলের হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং নাজনীন আকতার, সোশ্যাল ইনোভেশন অ্যান্ড কমিউনিকেশন বিভাগের অ্যাসিস্টেন্ট ম্যানেজার সাদিয়া জাফরিনসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।
এরআগে, গত ১৪ই অক্টোবর ইউল্যাব-এর সকল ক্যাম্পাসে সেপারেটেড বিন এবং প্লেট ও এইচডিপিই বোতলের জন্য আলাদা বিন বসিয়েছে। যা বাংলাদেশে এই প্রথম কোনো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এমন ক্যাম্পেইন শুরু হলো।
উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা বলেন, এমন কর্মসূচির মাধ্যমে ছাত্রছাত্রীরা সঠিক পদ্ধতিতে বর্জ্যব্যবস্থাপনায় অংশগ্রহন করে তাদের দৈনন্দিন অভ্যাসে পরবরতন আনতে সক্ষম হবে যার ফলে তাদের মাধ্যমে পরিবেশ দূষণ তুলনামূলক হারে কম হবে।
ইউল্যাবের পর দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই প্রজেক্ট কাজ শুরু করবে বলে জানান বাংলাদেশ পেট্রোকেমিক্যাল কোম্পানি লিমিটেড- বিপিসিএলের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক খাদেম মাহমুদ ইউসুফ।
গত ৩০ জুলাই ‘ক্লিন ক্যাম্পাস, গ্রিন ক্যাম্পাস’ নিয়ে কাজ শুরু করতে চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ পেট্রোকেমিকেল কোম্পানি লিমিটেড (বিপিসিএল) এবং ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।
‘স্মল চ্যালেঞ্জ ইন বিহ্যাভিয়র, গ্রেট ইম্প্যাক্ট অন প্লানেট’ শিরোনামে এ প্রকল্পের আওতায় ইউল্যাবের শিক্ষার্থীদের ব্যবহৃত প্লাস্টিক প্লেট এবং এইচডিপি বোতল সংগ্রহ করবে বাংলাদেশ পেট্রোকেমিক্যাল কোম্পানি লিমিটেড–বিপিসিএল। এর বিনিময়ে ইউল্যাব ক্যান্টিন এবং ষ্টেশনারীতে মূল্যছাড় পাবে শিক্ষার্থীরা। প্রজেক্টের মাধ্যমে ইউল্যাব ক্যাম্পাসের বিভিন্ন স্থানে বর্জ্য ব্যবস্থাপনার জন্য আলাদা আলাদা ডাস্টবিন বসানোর ব্যবস্থা করবে বিপিসিএল।
উল্লেখ্য, বাংলাদেশের রিসাইকেল পেটরেজিন উৎপাদনকারী প্রতিষ্ঠান-বাংলাদেশ পেট্রোকেমিক্যাল কোম্পানি লিমিটেড–বিপিসিএল কার্যক্রম শুরু করে ২০১২ সালে। সারাদেশে ৭টি পিইটি বোতল কালেকশন পয়েন্ট স্থাপন করেছে বিপিসিএল। একেবারেই মূল্যহীন বোতল থেকে নতুন বোতল তৈরির ফলে পরিবেশের পাশাপাশি বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক ক্ষেত্রেও অবদান রাখছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন

গ্রিন ক্যাম্পাস গড়তে ইউল্যাবে কাজ করবে বিপিসিএল

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop