ksrm

আন্তর্জাতিক সময়চার মেয়র আটক, কোন পথে তুরস্ক?

সময় সংবাদ

fb tw
somoy
কুর্দিদের দমন করতে সিরিয়ায় সামরিক অভিযান চালাচ্ছে তুরস্ক। অভিযানের তীব্র বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র। অভিযান না চালানোর আহ্বান জানিয়েছে রাশিয়া। কিন্তু সব উপেক্ষা করে চলছে এরদোয়ানের অভিযান।
এমন পরিস্থিতিতে মঙ্গলবার (১৫ অক্টোবর) খোদ তুরস্কেই চার মেয়রকে আটক করা হয়েছে। অভিযোগ, আটককৃত সবাই কুর্দি সমর্থিত তুরষ্কের পিপলস ডেমোক্রেটিক পার্টির (এইচডিপি) সদস্য।
এইচডিপির পক্ষ থেকে জানানো হয়েছে, আটক হওয়া চার মেয়ার কুর্দি অধ্যুষিত তুরষ্কের দক্ষিণ পূর্বাঞ্চলীয় চারটি শহর হাকারি, ইউসেকোভা, ইরিকস ও নুসায়বিনের মেয়র।
তুরস্কের দাবি, সন্ত্রাস দমন অভিযানের অংশ হিসেবে এই নেতাদের আটক করা হয়েছে।
তুরষ্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদলু এজেন্সির এক খবরে বলা হয়েছে, অবৈধ কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি (পিকেকে)র সঙ্গে জড়িত থাকার অভিযোগে চার মেয়রকে আটক করা হয়েছে। তারা জঙ্গি তৎপরতার ব্যাপারে তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।
উল্লেখ্য, ১৯৮৪ সাল থেকে পিকেকে তুরস্কের বিরুদ্ধে রক্তক্ষয়ী বিদ্রোহ চালিয়ে আসছে। এরদোয়ান সরকার বিভিন্ন সময়ে পিকেকের সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিরোধীতে দম করে আসছে।
এদিকে সিরিয়ায় অভিযান চালানো তুরস্কের উচ্চ পর্যায়ের একাধিক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। অভিযান বন্ধ না করলে দেশটিতে তুরস্কের ইসপাত রপ্তানির পথ বন্ধ করারও হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।
অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও সিরিয়ায় অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে। আর বাশার সরকার কুর্দিদের পক্ষে সেনাবাহিনী পাঠিয়ে। সিরিয় সেনাবাহিনীর সঙ্গে তুর্কি সেনাদের যাতে সংঘর্ষ না হয় সেজন্য রাশিয়ান সেনাও মোতায়েন করা হয়েছে। সব মিলিয়ে এরদোয়ান সরকারের গন্তব্য কোন দিকে তা এখনো পরিস্কার নয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop