ksrm

তথ্য প্রযুক্তির সময়ওয়েবসাইট বট কী?

সময় সংবাদ

fb tw
somoy
নিজেকে কি কখনো প্রশ্ন করেছেন, আপনার ওয়েবসাইটে যেসব ভিজিটর আসছেন তারা কী আসলেই মানুষ না রোবট? এটা কি বিপণনের জন্য আপনার প্রতিষ্ঠানের নেয়া কোনো উদ্যোগের ফল, নাকি বট? এই প্রশ্নের উত্তর যাই পান, ওয়েবসাইট চালালে আপনার বট সম্পর্কে ধারণা থাকা উচিত। কারণ দিনশেষে ওয়েবসাইট মালিকরা গুগল অ্যানালিটিক্স চেক করেন। এখানে ভিজিটর সংখ্যা দেখেই নির্ধারণ করেন তার ওয়েবসাইটের জনপ্রিয়তা। তবে অ্যানালিটিক্সে ভিজিটর সংখ্যা ১০ কিংবা ১০ হাজার যাই দেখাক না কেন যদি তা বট হয় তবে তা মূল্যহীন। তাই চলুন এই সম্পর্কে কিছুটা জেনে নেয়া যাক।
বট আসলে কী
ওয়েবসাইট বট ‘ইন্টারনেট বট’ হিসেবেও পরিচিত। এটা আসলে স্বয়ংক্রিয় একটি সফটওয়্যার যা আপনার ওয়েবসাইটের জন্য কাজ করে। এটা খুবই সহজ একটি পন্থা। বটের আবার ভালো-মন্দ প্রকারভেদও রয়েছে।
ওয়েবসাইটের জন্য যেসব বট ভালো
স্পাইডার বট: এই বট মূলত আপনার ওয়েবসাইটের র‌্যাংকিং এগিয়ে আনতে সহায়তা করে।
মিডিয়া বট: মিডিয়া বট মূলত কিছু নির্ধারিত কন্টেন্ট আপডেট করতে ব্যবহৃত হয়। এরমধ্যে রয়েছে আবহাওয়ার তথ্য, সংবাদ, খেলাধুলার তথ্য ইত্যাদি।
ক্ষতিকর বট
স্ক্র্যাপার বট: স্ক্র্যাপার বট মূলত ওয়েবসাইটের কন্টেন্ট কপি করার ক্ষেত্রে ব্যবহৃত হয়। এটা হতে পারে ওয়েবসাইটের ছবি কিংবা লেখা।
হ্যাকার বট: ওয়েবসাইটের দুর্বলতা খুঁজতে ব্যবহৃত হয় হ্যাকার বট। এটা অনেকটা এরকম যে, একজন বাড়ির পাশে দিয়ে হাঁটছেন এবং তিনি সব দরজা ও জানালায় কড়া নেড়ে দেখছেন কোথা দিয়ে তিনি ঢুকতে পারেন।
বট কি ওয়েবসাইটের জন্য ক্ষতিকর
ইন্টারনেট বট সবক্ষেত্রে ওয়েবসাইটের জন্য ক্ষতিকর না। কিছু কিছু বট রয়েছে যা ওয়েবসাইটের জন্য উপকারীও। যেমন গুগল বট কিংবা বিং বট। এই বটগুলো আপনার ওয়েবসাইটের র‌্যাংকিং বাড়ানোর জন্য ওই সার্চ ইঞ্জিনের মধ্যে কাজ করবে। 
তবে সব বট আবার উপকারীও না। কিছু বট আপনার ওয়েবসাইটের ক্ষতি করতে সবসময় চেষ্টা করবে। তাই আপনার টেকনিক্যাল টিমের সদস্যদের সব সময় এই বিষয়ে সতর্ক থাকা উচিত।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop