ksrm

আন্তর্জাতিক সময়বিভক্তি বন্ধ করেছেন, দাবি মোদির

সময় সংবাদ

fb tw
somoy
৩৭০ ধারা বাতিলের মাধ্যমে বিরোধীদের বিভক্তির রাজনীতি বন্ধ করে দিয়েছে ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার। বুধবার এক ভাষণে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ মন্তব্য করেন।
এদিকে, আটকের ৩০ ঘণ্টা পর মুক্তি পেয়েছেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ'র স্বজনরা। এরমধ্যেই, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতীয় বাহিনীর গুলিতে দুই শিশুসহ তিনজন নিহত হয়েছে বলে জানিয়েছে ইসলামাবাদ।
বুধবার ভারতীয় বাহিনীর গুলিতে নিহত ৩ কাশ্মীরির মধ্যে একজনের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এতে হাজির হন হাজার হাজার কাশ্মীরি। ভারতীয় বাহিনী, নিহত ব্যক্তিকে জঙ্গি বললেও, স্থানীয়রা তাকে স্বাধীনতা যুদ্ধে শহীদ বলে আখ্যা দিয়েছেন।
এদিন, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আজাদ কাশ্মীর সীমান্তে ভারতীয় বাহিনীর গোলার আঘাতে দুই শিশুসহ তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৮ জন। কাশ্মীরীদের বিরুদ্ধে ভারতীয় বাহিনীর আগ্রাসন রুখতে আন্তর্জাতিক সম্প্রদায় যথেষ্ট পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ আজাদ কাশ্মীরের বাসিন্দাদের।
স্থানীয়রা বলছেন, আমাদের ভাইয়েরা খুন হচ্ছে। বোনেরা ধর্ষিত হচ্ছে। হাত পা গুটিয়ে বসে থাকতে পারি না। ভারতীয় বাহিনীর নৃশংতা থেকে তাদের রক্ষায় জীবন বাজি রাখতে পারি। সংকট সমাধানে কার্যকর ভূমিকা রাখার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানাই।
তারা বলছেন, আত্মপরিচয় প্রতিষ্ঠায় গেলো ৭২ বছর ধরে ভারতীয় বাহিনীর বিরুদ্ধে লড়াই করছি। ৩৭০ ধারা বাতিল কোরে উপত্যকায় সংখ্যাগরিষ্ঠদের নিশ্চিহ্ন করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। তাদের এ পরিকল্পনা আমরা বাস্তবায়ন করতে দেবো না।
এদিকে, কাশ্মীরে অবরোধ, কারফিউ নেই। স্বাভাবিক অবস্থায় ফিরছে উপত্যকা। ভারতীয় কর্তৃপক্ষ এমন দাবি করলেও আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, সেখানে এখনো নিত্যপ্রয়োজনীয় পণ্য, ওষুধ, শিশু খাদ্যের সংকট রয়েছে। শুধু তাই নয় এখনো চলছে ধড়পাকড়। গেলো দু'মাসে আটক করা হয়েছে অন্তত ১শ' ৪০ শিশুকেও। বুধবার ভারতের সর্বোচ্চ আদালতও কাশ্মীরে আরোপিত নিষেধাজ্ঞা, ধড়পাকড় ইস্যুতে স্থানীয় ও কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছেন। তবে প্রধানমন্ত্রী মোদি বলছেন, বিরোধীদের বিভাজনের রাজনীতি বন্ধের জন্যই ৩৭০ ধারা বাতিল করেছে তার সরকার।
নরেন্দ্র মোদি বলেন, জাতীয়বাদের মাধ্যমে দেশ গঠনে কাজ করছে সরকার। আর বিরোধীরা রাষ্ট্রকে বিভক্ত করে ব্যক্তি ও পারিবারিক স্বার্থে রাজনীতি করেছে। ৩৭০ ধারাটি তাদের কাছে খুব প্রিয়। এখন তা বাতিল করে দেয়ায় তারা মনক্ষুণ্ণ। ৩৭০ ধারাকে যেখানে কবর দেয়া হয়েছে সেখানে চাদর বিছিয়ে দিয়ে আসুন।
এরমধ্যেই, ভারতবিরোধী বিক্ষোভ থেকে আটকের ৩০ ঘণ্টা পর মুক্তি দেয়া হয়েছে কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহর বোন সুরাইয়া এবং মেয়ে সাফিয়াসহ ১৩ নারীকে। জরিমানা দিয়ে শান্তি বজার রাখার শর্তে তাদের মুক্তি দেয়া হয়। বিধিনিষেধ থাকায় এসময় গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজ হয়নি কেউ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop