ksrm

আন্তর্জাতিক সময়দিল্লিতে দূষণে সতর্কতা জারি

সময় সংবাদ

fb tw
somoy
ভয়াবহ বায়ু দূষণের কবলে পড়েছে ভারতের রাজধানী নয়াদিল্লি ও আশপাশের এলাকা। বুধবার (১৬ অক্টোবর) দিল্লির বাতাসে দূষণের মাত্রা স্বাভাবিকের চেয়ে ৬ গুণ বেশি বলেও জানায় দেশটির কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড। এ অবস্থায় সতর্কতা জারির পাশাপাশি রাজধানীতে জেনারেটর ব্যবহার নিষিদ্ধ করেছে দিল্লি সরকার।
ছবি দেখে মনে হবে তীব্র শীত হয়তো জেঁকে বসেছে। কিন্তু আসলে তা নয়। এটি আসলে ক্ষতিকর কালো ধোঁয়া আর ধুলো বালির আস্তরণ। এমনই বায়ু দূষণে নাভিশ্বাস উঠেছে ভারতের রাজধানী নয়াদিল্লিবাসীর।
স্থানীয়রা বলছেন, বাইরে বের হলেই শ্বাস প্রশ্বাসে ভীষণ কষ্ট হয়। তাই প্রয়োজন ছাড়া আমি বা আমার পরিবারের কেউ আপাতোতো ঘর থেকে বের হচ্ছি না
দূষণ যে কি ভয়াবহ মাত্রার তা খালি চোখে দেখলেই বুঝতে পারবেন। দিনের পর দিন তো এভাবে চলতে পারে না।
নাসার উপগ্রহ চিত্র তুলে ধরে দিল্লি সরকার বলছে, রাজধানীর আশপাশের এলাকাগুলোতে প্রচুর খড় পোড়ানোর কারণে দূষণের মাত্রা এ ভয়াবহ রূপ ধারণ করেছে। এ বিষয়ে আগেও বারবার কৃষকদের সতর্ক করা হলেও সম্প্রতি জমিতে ধান কাটার পর অবশিষ্ট অংশ পুড়িয়ে জমি পরিষ্কার করা নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ আর রাজস্থানের কিছু অঞ্চলে জমিতে আগুন দেয়া থেকে বিরত থাকলেও বেশিরভাগ অঞ্চলেই এ নিষেধাজ্ঞা মানছেন না কৃষকরা।
তারা বলছেন, সরকার বলছে জমিতে আগুন না লাগাতে। কিন্তু তা না করলে আমরা নতুন করে ফসলের বীজ কিভাবে বপন করবো? বিকল্প হিসেবে যে যন্ত্র ব্যবহার করতে হবে, তার দাম অনেক বেশি। প্রয়োজনে সরকারকে আগে কৃষকদের জন্য সে যন্ত্র সরবরাহের ব্যবস্থা করতে হবে। তা না হলে সম্ভব না।
এদিকে, কালো ধোঁয়া সৃষ্টি হয় বলে বিশেষ প্রয়োজনীয় খাত ছাড়া ডিজেল চালিত জেনারেটর ব্যবহার নিষিদ্ধ করেছে দিল্লি প্রশাসন। এছাড়া সড়কে ভ্যাকুয়াম ক্লিনিংয়ের পাশাপাশি রাস্তায় পানি ছিটানোর কাজ করছে কর্তৃপক্ষ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop