ksrm

বিনোদনের সময়গানের পেছনের গল্প ‘চলো বদলে যাই’

সময় সংবাদ

fb tw
‘সেই তুমি কেনও এত অচেনা হলে/ সেই আমি কেনও তোমাকে দুঃখ দিলেম/ কেমন করে এত অচেনা হলে তুমি/ কীভাবে এত বদলে গেছি এই আমি/ ও বুকেরই সব কষ্ট দু’হাতে সরিয়ে/ চলো বদলে যাই’ জনপ্রিয় এই গানটি যার তৈরি, সেই আইয়ুব বাচ্চু আর নেই। চিরতরে ঘুমিয়ে আছেন ব্যান্ডসঙ্গীতের কিংবদন্তি । গত বছরের ১৮ অক্টোবর সকালে মাত্র ৫৬ বছর বয়সে অকাল প্রয়াণ হয় এই গিটার জাদুকরের। আজ শুক্রবার (১৮ অক্টোবর) তার প্রথম মৃত্যুবার্ষিকী।
‘চলো বদলে যাই’  জনপ্রিয় এই গানটির সৃষ্টি নিয়ে প্রয়াতা আইয়ুব বাচ্চু একটি বেসরকারি টেলিভিশনে বলেছিলেন। পাঠকদের জন্য গানটি সৃষ্টির গল্প তুলে ধরা হলো:-
‘সঠিক দিন তারিখ মনে নেই। তবে ১৯৯৩ সালের কোনো একদিন হবে। আমি তখন পশ্চিম মালিবাগে থাকি। গানটি আমি লিখি। সকাল থেকে সন্ধ্যার মধ্যে গানটি লেখা এক বসাতেই লেখা শেষ করি। এক লাইন লিখি আর গিটারে সুর করি। এভাবে গানটা তৈরি হয়।  তবে গানটি রেকর্ড করতে সময় লেগেছে। সংগীত আয়োজনে সময় লেগেছে দুই দিন। কণ্ঠ দিতে বেশি সময় লাগেনি। গানটি ছিল এলআরবির সুখ অ্যালবামে।’
গানটির তৈরি গল্প সম্পর্কে আইয়ুব বাচ্চু বলেছিলেনম গানের প্রতিটি কথায় ছিল সার্বজনীন। দুটি মানুষের মধ্যে প্রেমে পড়া, তাদের ভালো লাগা, ভালোবাসা, রাগ-অভিমান সবকিছুর মধ্য দিয়ে পারস্পারিক একটা বন্ধনের সৃষ্টি হয়। একই ছাদে থাকার পর যখন সেই দুই জন মানুষ আলাদা হয়ে যায়, তখন বাস্তবতা তাদের গ্রাস করে। ভুলে যায় বাস্তবতার কথা।  চেনার ভেতরেও যেন তারা অচেনা হয়ে পড়ে। আলাদা হওয়ার পর তারা বোঝে একাকিত্ব। তখন অনুভব করে পেছনের সেই ভালোলাগা, ভালোবাসা,অনুভূতির সেই স্মৃতি। আবার বদলে আগের মতোই হয়ে যাওয়ার ইচ্ছেগুলো তাড়া করে তাদের। এই ভাবনাগুলো থেকে তৈরি হয় গানটি। 
এলআরবির ‘সুখ’ অ্যালবাম বের হওয়র পর গানটি এতটাই জনপ্রিয় হয় যে এলআরবির কনসার্ট মানে ‘চলো বদলে যাই’ থাকতেই হবে। গানটি মঞ্চে দাঁড়িয়ে গাওয়ার সময় দেখেছি, সব দর্শক আমাদের সঙ্গে গানটি গাইছে। শুধু এ দেশেই নয়, একই দৃশ্য ভারতের কলকাতায়ও দেখেছি। তার মানে গানটি আর আমার বা এলআরবির নেই। সবার গান হয়ে গেছে। কারণ, গানটির কথাগুলো শাশ্বত। সবার অন্তরের কথা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop