ksrm

বাণিজ্য সময়বড় অর্থনীতির দেশগুলোর আধিপত্য কমানোর পক্ষে বিশ্বব্যাংক

সময় সংবাদ

fb tw
somoy
বৈশ্বিক প্রেক্ষাপটে বড় অর্থনীতির দেশগুলোর আধিপত্য কমানোর পক্ষে বিশ্বব্যাংক। এমনকি অর্থনৈতিক কর্মকাণ্ডে কোনো রাজনৈতিক হস্তক্ষেপও দেখতে চায় না সংস্থাটি। অন্যদিকে অনৈতিক প্রভাব বিস্তার নয়, সহযোগিতাপূর্ণ বাণিজ্যিক সম্পর্কের মাধ্যমেই সব সংকট মোকাবিলা সম্ভব বলে মনে করে আইএমএফ। ওয়াশিংটন ডিসিতে আলাদা সংবাদ সম্মেলনে এসব পর্যালোচনা তুলে ধরেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ও আইএমএফ এমডি।
মোটাদাগে বিশ্ব বাণিজ্য নিয়ন্ত্রণ করে চীন, যুক্তরাষ্ট্রসহ বড় অর্থনীতির গুটি কয়েক দেশ। এতে বেশিরভাগ দেশের অভ্যন্তরীণ অর্থনৈতিক কর্মকাণ্ড অনেকটাই নির্ভরশীল হয়ে পড়ে মোড়ল দেশগুলোর ইচ্ছা-অনিচ্ছার ওপর।
বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে ওয়াশিংটনে বিশ্বব্যাংকের সংবাদ সম্মেলনে এমন পর্যালোচনা তুলে ধরেন সংস্থাটির প্রেসিডেন্ট। এসময় উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক কর্মকাণ্ডে রাজনৈতিক প্রভাব বিস্তারের সমালোচনাও করেন তিনি।
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেন, আমরা লক্ষ্য করেছি উন্নয়নশীল দেশগুলোতে ঋণপ্রদান প্রকল্প-গ্রহণ কিংবা বাস্তবায়ন রাজনৈতিক হস্তক্ষেপ নিত্ত-নৈমিত্তিক। এই অবস্থার পরিবর্তন দরকার। চেষ্টা করছি আন্তর্জাতিক বাণিজ্যে বড় দেশগুলোর আধিপত্য কমানোর।
এরপরই আইএমএফের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক। মূলত বার্ষিক সম্মেলনের রেওয়াজ অনুযায়ী ব্রিফিংয়ে বৈশ্বিক ঋণ প্রবাহ, সামষ্টিক অর্থনীতির উন্নয়ন, আর বিশ্বজুড়ে দারিদ্র্য দূরীকরণ পরিস্থিতি তুলে ধরে আইএমএফ। এসময়, সহযোগিতাপূর্ণ বাণিজ্যিক সম্পর্ক তৈরির ওপর জোর দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল।
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, বিশ্ব বাণিজ্য এখন বড় চ্যালেঞ্জ হলো বড় দেশগুলোর প্রভাব ঠেকানো। আমার চাই শান্তি, এবং সহযোগিতামূলক বাণিজ্যের সম্পর্কের মাধ্যমে সব সংকট সমাধান করতে চাই। চীন ও যুক্তরাষ্ট্রকে বলব আলোচনায় বসুন। সংঘাত কখনো মঙ্গল বয়ে আনে না।
সংবাদ সম্মেলনে টেকসই উন্নয়ন ও চরম দারিদ্র হ্রাসে সদস্য দেশগুলোকে জিডিপির সাড়ে চার শতাংশ অবকাঠামো খাতে বিনিয়োগের আহ্বান জানায় বিশ্বব্যাংক ও আইএমএফ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop