ksrm

মহানগর সময়মোংলা-ঘষিয়াখালী নৌ চ্যানেলের খনন কাজ ব্যাহত

সময় সংবাদ

fb tw
somoy
মাটি রাখার জায়গা সংকটে মোংলা-ঘষিয়াখালী আন্তর্জাতিক নৌ চ্যানেলের খনন কাজ ব্যাহত হচ্ছে। জমা করা মাটি নদীর পাড় থেকে সরিয়ে না নেয়া হলে বন্ধ হয়ে যেতে পারে কাজ। এ ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ড্রেজিং বিভাগ।
নাব্য সংকটে বন্ধ হয়ে যাওয়া মোংলা-ঘষিয়াখালী চ্যানেলটি ২০১৪ সালের জুলাই মাসে পুনঃখনন কাজ শুরু করে বিআইডব্লিউটিএ। ২০২০ সালের ৬ মে নৌ-যান চলাচলের জন্য চ্যানেলটি খুলে দেয়া হয়। তবে চ্যানেলের নাব্য ঠিক রাখতে ড্রেজিং কাজ অব্যাহত থাকে। খনন করা মাটি নদীর দুই পাড়ে ফেলার কারণে মাটির উঁচু স্তূপ তৈরি হয়। পাশাপাশি কাদামাটি ঢুকে স্থানীয় রাস্তাঘাট বন্ধ হয়ে যায়, এতে বিপাকে পড়েন স্থানীয়রা। বর্তমানে মাটি রাখার জায়গার সংকটে প্রায়ই ড্রেজিং কাজ ব্যাহত হচ্ছে।
সংশ্লিষ্টরা বলছেন, মাটি সরিয়ে না নেয়া হলে যেকোনো সময় বন্ধ হতে পারে খনন কাজ। যার প্রভাব পড়বে মোংলা বন্দর ও এ অঞ্চলের অর্থনীতির উপর।
এলাকাবাসী জানায়, আমাদের বাড়ি-ঘর তলিয়ে যাচ্ছে। শুকনো মৌসুমে সব বাড়ি-ঘর ধূলাবালিতে ভরে যায়। এজন্য আমরা নানা রকম সমস্যায় ভুগছি।
ড্রেজার মাস্টার জানান, অতিরিক্ত স্রোতের কারণে ঠিকভাবে ড্রেজিং চালানো যায় না। এর প্রভাবটা বন্দরের ওপর পড়বে।
মাটি রাখার জায়গার সংকটের কারণে বর্তমানে ৮ ঘণ্টার বেশি কাজ করা সম্ভব হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। মোংলা-ঘষিয়াখালী চ্যানেল রক্ষা সংগ্রাম কমিটির সদস্য সচিব এম এ সবুর রানা।
চ্যানেলের নাব্য ফিরিয়ে আনতে টাইডাল বেসিন নির্মাণ, নেভিগেশন লক, চ্যানেলের দুই পাশের মাটি অপসারণ, চ্যানেলের সাথে সংযুক্ত ৮৩টি খাল দ্রুত খনন করতে হবে বলে জানান বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. আনিছুজ্জামান।
তিনি বলেন, দুই পাশের যে জায়গাগুলোতে ডাম্পিং এরিয়া ছিল, ওইখানে মাসে ১৫-২০ বার ডাম্পিং করেছি। যার ফলে এইগুলো টিলার মতো উঁচু হয়ে গেছে। এখন অতিদ্রুতই মাটিগুলো অপসারণ করা দরকার।
মোংলা-ঘষিয়ালী চ্যানেলে ড্রেজিংয়ের মাধ্যমে প্রায় ৩ কোটি ঘনমিটার মাটি খনন করা হয়েছে। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ছোট বড় প্রায় ১ লাখ ৩৫ হাজার নৌ-যান চলাচল করেছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop