ksrm

মুক্তকথা'সব চাওয়া পৃথিবীতে পাওয়া হয়না'

সময় সংবাদ

fb tw
somoy
সময়টা যুদ্ধপরবর্তী। বিশ্ব সংগীত তখন কাঁপছে রক/মেটাল মিউজিকের জোয়ারে। সে কাঁপন থেকে রেহাই পায়নি যুদ্ধবিধ্বস্থ এক দেশ বাংলাদেশ। সদ্য যুদ্ধফেরত এক গান পাগল মানুষ সহ বেশ কয়েকজন প্রগতিশীল ব্যক্তি শুরু করলেন এক নতুন যুদ্ধ, সঙ্গীত যুদ্ধ। যার সেনানী ছিলেন গুরু আজম খান।
১৯৬২ সালে চট্রগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নিলো এক শিশু। ধীরে ধীর বড় হয়ে যখন সেই শিশু হাইস্কুলে উঠলো তখন সময়টা ১৯৭৩-৭৪। বিশ্ব সংগীত তখন রক-মেটালের উন্মাদনায় বিভোর। হাইস্কুলে পা রাখা সে কিশোরের মনে তখন উঁকি দিচ্ছে বয়সের বেদনা, হাসি, আনন্দ। বছর দুয়েক পর একদিন টিভিতে তিনি দেখেন তখনকার সময়ের উপমহাদেশের অন্যতম গ্রেট গিটারিস্ট নয়ন মুন্শীকে। বিটিভিতে একটি গানের অনুষ্ঠানে তিনি দেখেন গুরু আজম খান গাইছেন ও নয়ন মুন্শী গিটার বাজাচ্ছেন। তখনই মনে উঁকি দেয় আমিও বাঁজাবো। মিউজিকটা মগজে ঢুকে যায়। বুঝলেন গানই তার ঠিকানা। জিমি হ্যান্ড্রিক্স ও জো স্যাট্রিয়ানীর বাজনায় সে ঠিকানা স্থায়ী রুপ পেতে সামনে এগোয় সময়।
বন্ধুদের নিয়ে শুরু করেন গোল্ডেন বয়েজ (পরবর্তীতে আগলি বয়েজ) নামে ব্যান্ড। ১৯৭৭ সালে যোগ দেন তৎকালীন ব্যান্ড ফিলিংসে। গিটার বাজাতেন বিভিন্ন অনুষ্ঠানে। ৭৯ সাল পর্যন্ত ছিলেন ফিলিংসে, দু-তিন বছর বাজিয়ে তিনি তখন চট্রলার মিউজিক সিনে মোটামুটি পরিচিত৷ ৮০ সালে একজন তরুন, ট্যালেন্টেড গিটারিস্টের প্রয়োজন পরলো তৎকালীন সময়ের সবচেয়ে জনপ্রিয় ব্যান্ড সোলসের। ডাক পরলো ১৮ বছরের ঝাঁকড়া চুল ওয়ালা এক তরুনের। সোলস তখন মিউজিকের একটা বড় নাম। সোলসে বাজানোটাও ছিলো সম্মানের। ৮০-৯০, টানা দশ বছর সোলসে বাজিয়ে তখন সেই কিশোর এক যুবক, কাঁধে গিটার নিয়ে হেঁটে চলা এক নওজোয়ান। ১০ বছর সোলসে গিটারিস্ট হিসেবে থেকে, অসংখ্য গানের সুর ও সঙ্গীত করে তিনি তখন বেশ পরিচিত।
তিনি আমাদের আমাদের প্রিয় আইয়ুব বাচ্চু। আদর করে নাম রেখেছিলেন তার দাদা। ঠিক কি মনে করে, কিভাবে, কোথায় পেলেন এই ইউনিক নাম তা জানা নেই। 'আইয়ুব' নামের সাথে অন্য কিছু শুনেছি বা 'বাচ্চু'র সাথেও। কিন্তু এই দুইটা এক করে প্রথমবারের মতো শুনলাম।
সোলসে থাকাবস্থায় বের করেন নিজের দুইটি একক এলবাম, এবং সেটা দিয়েই তিনি গায়ক হিসেবে বেশ পরিচিতি পেয়ে যান। কোনো কারণে সোলস থেকে বের হয়ে আসেন। করতে চেয়েছেন নতুন কিছু, নতুন টেস্ট, নতুন সাউন্ড। সে সুবাদেই গঠন করলেন এলআরবি। শুরুতেই বাজিমাত। যেখানে অন্য ব্যান্ডগুলো একটা এলবাম প্রকাশ করতেই ভয়ে থাকতো চলবে কি চলবেনা এই সংশয়ে, সেখানে শুরুতেই ডাবল অ্যালবাম বাজারে আনার সাহস করেন আইয়ুব বাচ্চু। এমন সাহস তো তাকেই মানায়।
১৯৯৫ সালে বাজারে আনেন নিজের তৃতীয় সলো, কষ্ট। বড় বড় সব আর্টিস্ট, ব্যান্ডদের এলবাম পিছনে পরে যায় কষ্টর।
তরুনদের মুখে মুখে 
'আমি কস্ট পেতে ভালোবাসি তাই তোমার কাছে ছুটে আসি'
'ঐ রাত ঘুমালো, ঐ চাঁদ ঘুমালো' ইত্যাদি গানগুলো।
এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে, এবং তার ব্যান্ড এলআরবি'কে। একেরপর এক সুপার হিট এলবাম প্রকাশ করে আইয়ুব বাচ্চু তখন মেগাস্টার। কালক্রমে নিজেকে ভেঙ্গে চূড়ে হয়ে উঠেছেন দেশ সেরা মিউজিশিয়ান। এশিয়া মহাদেশের অন্যতম গ্রেট গিটারিস্টে।
২০০০ পরবর্তী সময়ে আমার বেড়ে ওঠা। ক্লাস সেভেনে থাকতে প্রায়ই টিভি এবং পেপারে দেখতাম ঝাঁকড়া চুল, মাথায় ক্যাপ, চোখে সানগ্লাস, টি শার্ট, হাতে ব্যান্ডানা, আঙ্গুলে আংটি। অদ্ভুদ এক মায়ায় পরে যাই, সে মায়াটা কখন যে ভালোবাসায় পরিনত হয়েছে বুঝতে পারিনি। তার সবকিছুই আমাকে আকর্ষন করতো, এখনো করে। তার কন্ঠে, গিটার বাদনে বিভোর থাকি। অদ্ভুদ ভাবে তার দিকে তাকিয়ে থাকি। কি এক মায়া কাজ করে তার চেহারায়। ২০১৪-২০১৬, এই দুইবছর আমি খুব সমস্যায় ছিলাম। ২৪ ঘন্টা মাথায় আইয়ুব বাচ্চু ঘুরতো। পড়ায় মন দিতে পারছিলাম না। শেষ পর্যন্ত ডাক্তারের শরনাপন্ন হতে হয়েছিলো আমাকে।
অনেক ইচ্ছা ছিলো কোনো একদিন তার হাতটা ধরে বলবো বস ভালোবাসি আপনাকে, আপনার সবকিছুকে। সবসময় কল্পনা করতাম প্রথমবারের মতো যখন বসের সামনে দাড়াবো কিভাব কথা শুরু করবো৷ কিন্তু সেটা কল্পনাতেই থেকে গেছে।
ঐ যে, সব চাওয়া পৃথিবীতে পাওয়া হয়না। কখনো সামনে যেতে পারলাম না, ধরতে পারলাম না আপনার ঐ হাত যে হাতে সৃষ্টি হয়েছে অমর গাঁধা।
আপনি হৃদয়ে ছিলেন, আছেন, থাকবেন আমার মৃত্যু পর্যন্ত।
লেখকঃ কবিরুল ইসলাম
*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সময় সংবাদের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতে পারে। লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় সময় সংবাদ নেবে না।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop