ksrm

খেলার সময়নদী রক্ষায় করতোয়ায় নৌকা বাইচ

সময় সংবাদ

fb tw
somoy
নদী রক্ষায় বগুড়ার করতোয়া নদীতে হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ। মৃতপ্রায় এ বাইচ দেখতে পেয়ে খুশি দর্শকরা। চমৎকার এ আয়োজন শিশুদের মানসিক বিকাশে সাহায্য করবে বলে জানান আয়োজকরা। নদী রক্ষায় এ আয়োজন সবাইকে সচেতন করবে বলেও জানান তারা। 
এদিকে, কাপ্তাই হ্রদেও আয়োজন করা হয়েছে নৌকা বাইচ প্রতিযোগিতা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
নৌকা বাইচ দেখতে আসা এক দর্শক বলেন, প্রতিবছর নৌকা বাইচের আয়োজন করলে নদী পরিষ্কার থাকবে। সেইসঙ্গে আমাদের ঐহিত্যও টিকে থাকবে।  
নদী রক্ষায় সবাইকে সচেতন করেই এমন আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।
বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভুইয়া বলেন, করতোয়া নদীটি হচ্ছে বগুড়াবাসীর প্রাণ বলা যায়, এর মাধ্যমে একটা মেসেজ দিতে চাই আমরা সবাই মিলে করতোয়া নদী বাঁচাবো। এটাকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখবো। এই আয়োজন যাতে বন্ধ হয়ে না যায় সেদিকে খেয়াল রাখতে হবে।   
জেলার সারিয়াকান্দি, ধুনট ও এবং গাবতলী উপজেলা থেকে ৬টি দল এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। প্রথম হয় আল্লাহ ভরসা দল।
এদিকে বগুড়ার মত কাপ্তাই হ্রদেও হয়ে গেল নৌকা বাইচ প্রতিযোগিতা। চারটি গ্রুপে এই প্রতিযোগিতা হয়। ছেলেদের গ্রুপে চাম্পিয়ন হয় কিল্লামুরা। সাম্পানে বিজয়ীর মুকুট পড়েন জামাল উদ্দিন ও রিয়াদ। পরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। 
এছাড়াও ঝিনাইদহের নবগঙ্গা নদীতে অনুষ্ঠিত হয়েছে ডোঙা বাইচ প্রতিযোগিতা।
শহরের ধোপাঘাট ব্রিজ এলাকায় জমকালো এ আয়োজন দেখতে সকাল থেকেই ভিড় করেন দর্শকরা। ছলাৎ ছলাৎ শব্দে মৃতপ্রায় নবগঙ্গার বুক চিড়ে বয়ে চলে তাল গাছের তৈরি ডোঙ্গা নৌকা। শহরের গোবিন্দপুর এলাকা থেকে শুরু হয়ে ২ কিলোমিটার দুরের ধোপাঘাটা এলাকায় এসে শেষ হয় এই প্রতিযোগিতা। চমৎকার এ প্রতিযোগিতার আয়োজন করে ধোপাঘাটা গোবিন্দপুর মৎসজীবি সমবায় সমিতি। এতে অংশ নেয় সদর উপজেলার ২২টি নৌকা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop