ksrm

মহানগর সময়ঢাকার চারপাশের নদী দূষণমুক্ত করা হবে

সময় সংবাদ

fb tw
সীমানা পিলার, ওয়াকওয়ে ও ইকো পার্ক নির্মাণের পাশাপাশি ঢাকার চারপাশের নদী তীর রক্ষা প্রকল্পে যুক্ত হয়েছে দূষণমুক্তের কাজও। এজন্য শিগগিরই প্রকল্পের আওতায় একাধিক গ্র্যাব ড্রেজার আনা হবে। শনিবার সকালে (১৯ অক্টোবর) প্রকল্প এলাকা পরিদর্শন শেষে এ কথা জানান নৌ-পরিবহন সচিব মো. আবদুস সামাদ।
তিনি বলেন, কলকারখানার বা সুযারেজ লাইনের আবর্জনা হোক সেটা সেই জায়গা থেকে আগে বন্ধ করতে হবে। তারপরও আমরা নদী দূষণমুক্ত করতে কাজ করব।  
এ সময় পরিবেশবিদরা, নদী দূষণের জন্য ওয়াসা ও সিটি করপোরেশনসহ সরকারি সংস্থাগুলোকে দায়ী করেন।
রাজধানীর কামরাঙ্গীরচরের বুড়িগঙ্গা পাড়ের খোলামোড়া। কয়েক মাস আগেও নদীর বুকে ছিল নানা স্থাপনার দখলে। এখন সেখানে শোভা পাচ্ছে সীমানা পিলার আর নানা ধরনের পরিবেশ রক্ষা চারাগাছ।
গত বৃহস্পতিবার সকালে উচ্ছেদ পরবর্তী নদী তীর রক্ষা প্রকল্প পরিদর্শন করেন নৌ পরিবহন সচিবসহ বিআইডব্লিউটিএর কর্মকর্তা ও প্রকল্প সংশ্লিষ্টরা। ঢাকার চার পাশে নদী রক্ষা প্রকল্প পরিচালক মো. নুরুল আলম জানান, ১০ হাজার ৮২০টি সীমানা পিলারের মধ্যে এরই মধ্যে ৩৬০টি পিলার স্থাপনের কাজ চলছে।
বুড়িগঙ্গা ও তুরাগ পাড় সরেজমিনে ঘুরে দেখা যায়, নদীর বিভিন্ন পয়েন্টে ওয়াকওয়ে নির্মাণের কাজও চলছে। প্রকল্প শুধু নদী তীর রক্ষার হলেও সচিব বলেন, নদী দূষণমুক্তের কাজও করা হবে।
প্রকল্প এলাকা ঘুরে পরিবেশবিদরা বলেন, নদী রক্ষায় রাজনৈতিক সদিচ্ছা সবচেয়ে জরুরি। প্রকল্পটি ২০২২ সালের জুনে শেষ হওয়ার কথা রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop