ksrm

মহানগর সময়আরশি কথা বাংলাদেশ লেখক ফোরামের কমিটি গঠন

সময় সংবাদ

fb tw
somoy
ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা থেকে প্রকাশিত আরশি কথা পত্রিকার বাংলাদেশ লেখক ফোরামের কমিটি গঠন করা হয়েছে। শনিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় রাজধানী ঢাকার শাহবাগে গণগ্রন্থাগার অধিদপ্তরের সহকারী পরিচালকের কক্ষে এ কমিটি গঠন করা হয়।
ডিকে সৈকত সভাপতি ও খোরশেদ আলম বিপ্লবকে সাধারণ সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট ‘আরশি কথা বাংলাদেশ লেখক ফোরাম’র গঠিত কমিটি অনুমোদন দিয়েছেন আরশি কথার প্রধান সম্পাদক শান্তনু শর্মা।
কমিটিতে উপদেষ্টা হিসেবে রয়েছেন, গণগ্রন্থাগার অধিদপ্তরের সহকারী পরিচালক হামিদুর রহমান তুষার, ইন্তামিন প্রকাশনীর সত্ত্বাধিকারী এ এস এম ইউনুস, সিনিয়র সহকারী সচিব মনদীপ ঘরাই, সিনিয়র সাংবাদিক এস আর এ হান্নান, গীতিকার তাহমিনা বেগম, ডিজাইন গ্যালারি প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল হক ভূঁইয়া।
সবার সম্মতিক্রমে সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন প্রভাষ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক আবু আলী, সাংগঠনিক সম্পাদক মাহাবুবা লাকি, সহ-সাংগঠনিক সম্পাদক মনোয়ার হোসেন মানিক, দপ্তর সম্পাদক উম্মে কুলসুম মুন্নি, সহ-দপ্তর সম্পাদক আজম পাটোয়ারী, সংস্কৃতি ও সাহিত্য সম্পাদক ডা. সুলতানা পারভীন রুমা, প্রচার ও প্রকাশনা সম্পাদক ফরিদ উদ্দীন, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক রীতা আক্তার।
এছাড়াও কার্যনির্বাহী সদস্য হিসেবে রয়েছেন, সালমা তালুকদার, সৈয়দ ইফতেখার, হাবীবাহ্ নাসরীন, অমিয় দত্ত ভৌমিক, নাসরিন আক্তার, সরকার মোহাম্মদ জারিফ, মাজেদুল হক লিটু, শারমিন আক্তার, শাহানুর আলম উজ্জ্বল, শিল্পী নন্দিতা দাস, রবিউল আওয়াল রবি, আরাফাত আলামীন ও জাকির হোসেন বাদশা।
কমিটির গঠনের এ সভায় প্রধান অতিথির বক্তব্যে গণগ্রন্থাগার অধিদপ্তরের সহকারী পরিচালক হামিদুর রহমান তুষার বলেন, সাহিত্যাঙ্গনের মানুষকে আরশি কথার সঙ্গে যুক্ত করতে হবে। ভারতের ত্রিপুরা রাজ্যের এই পত্রিকাটির ‘বাংলাদেশ লেখক ফোরাম’র সঙ্গে থাকতে পেরে আমার খুব ভালো লাগছে। এখানে যারা আছেন সবাই গুণীজন। আরশি কথার জন্য আমার সর্বাত্মক সহযোগিতা থাকবে।
সভায় কবি ও কথা সাহিত্যিক মাহাবুবা লাকি বলেন, আরশি কথাকে আমরা অনেক দূরে নিয়ে যেতে চাই। আমাদের কমিটিতে যে উপদেষ্টামণ্ডলী রয়েছে, তারা সবাই উঁচু মাপের মানুষ। আমাদের সঙ্গে থাকার জন্য আমি তাদেরকে ধন্যবাদ জানাই। আরশি কথা ভিন্নধর্মী অনলাইন নিউজপোর্টাল। যেখানে সপ্তাহে দুইদিন কবিতা, গল্প প্রকাশ করা হয়। আরশি কথার সঙ্গে আছি, থাকবো।
কবি জহির রায়হান বলেন, আরশি কথার জন্মলগ্ন থেকেই সঙ্গে আছি। পত্রিকাটির আয়োজনে বিভিন্ন অনুষ্ঠানে আমরা একাধিকবার আগরতলাতে গিয়েছি। আরশি কথা এ বছর একটি ম্যাগাজিন বের করতে যাচ্ছে, যেটা বাংলাদেশ থেকে প্রকাশ করা হবে। এটা অবশ্যই আমাদের জন্য ভালো খবর। পত্রিকাটি ত্রিপুরা রাজ্যের হলেও এটাতে বাংলাদেশের লেখাই প্রাধান্য পায় বেশি। এ জন্য সম্পাদককে ধন্যবাদ জানাই।
সভায় সভাপতির বক্তব্যে ডি কে সৈকত বলেন, এ বছর আরশি কথার যে ম্যাগাজিনটি বের করা হবে বাংলাদেশ থেকে। সেটি আন্তর্জাতিক মানের হবে। বিশ্বের বিভিন্ন দেশের কবি-লেখকদের লেখায় সম্মৃদ্ধ থাকবে ম্যাগাজিনটি। আগামী ৮ ডিসেম্বর এই ম্যাগাজিনের মোড়ক উন্মোচন হবে আগরতলায়। এছাড়া আমরা প্রতি বছর বাংলাদেশ আরশি কথা ফোরামের পক্ষ থেকে একটি অনুষ্ঠান করারও চিন্তাভাবনা করছি। সবার সহযোগিতা থাকলে আরশি কথাকে আমরা ত্রিপুরার মতো বাংলাদেশেও প্রথম শ্রেণির অনলাইনগুলোর মধ্যে আনতে পারবো।
সভাটি পরিচালনা করেন আরশি কথা বাংলাদেশ লেখক ফোরামের সাধারণ সম্পাদক খোরশেদ আলম বিপ্লব। এ সভায় আরো উপস্থিত ছিলেন, কমিটির সিনিয়র সহ-সভাপতি প্রভাষ চৌধুরী, আজম পাটোয়ারী, রবিউল আওয়াল রবি, সাবিব বিন আলম নিহাল ও নুসরাত বিনতে আলম নুহা প্রমুখ।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop