ksrm

বাংলার সময়নিষেধাজ্ঞার মধ্যেও অবাধে ইলিশ শিকার

সময় সংবাদ

fb tw
শরীয়তপুরে অবরোধের মধ্যেই পদ্মায় ইলিশ আহরণ করছেন অনেক জেলে। তাদের শিকার করা মাছও বিক্রি হচ্ছে প্রকাশ্যে। এজন্য প্রশাসনের গাফিলতিকে দায়ী করছেন স্থানীয়রা।
তবে জেলেরা বলছেন, নিষেধাজ্ঞার সময় সরকারি সহায়তা না পাওয়ায় পেটের দায়ে নদীতে নেমেছেন তারা।
এদিকে, চাঁদপুর, ভোলা, বরিশাল ও বরগুনায় নিষেধাজ্ঞা না মেনে মাছ ধরায় অর্ধশত জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয়েছে নৌকা ও জাল।
প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় দেশের নদীগুলোতে মাছ ধরার উপর চলছে ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা। তার মধ্যেই শরীয়তপুরের পদ্মা নদীতে প্রকাশ্যে মাছ ধরছেন জেলেরা। তাদের শিকার করা মাছ বিক্রিও হচ্ছে নদী তীরে স্থানীয় প্রভাবশালীদের বসানো অস্থায়ী হাটে। এজন্য প্রশাসনের কর্মতৎপরতার ঘাটতিকে দায়ী করছেন এলাকাবাসী। তবে, জেলেদের দাবি, নিষেধাজ্ঞার সময় সরকারি সহায়তা না পাওয়ায় পেটের দায়ে বাধ্য হয়ে মাছ শিকারে নেমেছেন তারা।
চাঁদপুরেও নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরছেন জেলেরা। অভিযান টের পেলেই গা ঢাকা দেন তারা। রোববারও অভিযান চালিয়ে মাছ ধরা অবস্থায় নৌকা-জালসহ আটক করা হয়েছে তিন জেলেকে।
ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মাছ ধরার অভিযোগে ২৫ জেলেকে আটক করা হয়। জব্দ করা হয় ৩০ কেজি মাছ। পরে তাদের বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।
পটুয়াখালীতে ১৫ জেলেকে আটক করেছে জেলা মৎস্য বিভাগের ভ্রাম্যমাণ আদালত। জব্দ করা হয়েছে ১৮ হাজার মিটার কারেন্ট জাল ও ৪৮ কেজি ইলিশ। বরিশাল ও বরগুনাসহ দেশের বিভিন্ন নদী এলাকাগুলোতে নিষেধাজ্ঞার সময়ে মাছ ধরা বন্ধে নিয়মিত অভিযান পরিচালনা করছেন মৎস্য বিভাগের পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop