ksrm

আন্তর্জাতিক সময়এরদোয়ান-মাহাথিরের ওপর চটেছেন মোদি

সময় সংবাদ

fb tw
somoy
কাশ্মীর ইস্যুতে এবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ওপর চটেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সদ্য সমাপ্ত জাতিসংঘ সাধারণ অধিবেশণে এরদোয়ান ও মাহাথির কাশ্মীরিদের পক্ষে বক্তব্য রাখায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
এরদোয়ানের ওপর ক্ষোভ থেকে এবার তুরস্ক সফর বাতিল করেছেন ভারতের প্রধানমন্ত্রী।
ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ট্যুডে এক প্রতিবেদনে বলছে, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের বিশেষ অনুচ্ছেদ বাতিলের ঘটনায় ভারতের সমালোচনা করে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিয়েছিলেন তুর্কি প্রেসিডেন্ট।
কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রতি সমর্থন জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছিলেন, সংঘাত নয়, বরং ন্যায়বিচার ও সমতার ভিত্তিতে সংলাপের মাধ্যমে কাশ্মীর সঙ্কটের সমাধান করা উচিত।
এদিকে একই ইস্যুতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথিরের ওপরও ক্ষুব্ধ ভারত। ক্ষুব্ধ নয়াদিল্লি এবার জবাব দিতে চাইছে। মালয়েশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক হ্রাস এমনকি প্রয়োজনে ছিন্ন করার কথাও ভাবছে মোদি সরকার।
পাম তেল উৎপাদনে বিশ্বের প্রথম সারির দেশ মালয়েশিয়া। বিশ্বে মালয়েশিয়ার পাম তেলের সবচেয়ে বড় ক্রেতা ভারত। চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ভারত দেশটি থেকে ২০০ কোটি ডলার মূল্যের প্রায় ৪০ লাখ টন পাম তেল আমদানি করেছে।
কাশ্মীর ইস্যুতে বিরোধী অবস্থানের কারণে এবার মালয়েশিয়া থেকে পাম তেল আমদানির পরিমাণ কমিয়ে দেয়ার কথা ভাবছে মোদি সরকার। সরকারি সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া বলছে, মালয়েশিয়ার বদলে ইন্দোনেশিয়া থেকে সহজেই পাম তেল আমদানি করতে পারে ভারত।
সূত্র: ইন্ডিয়া টুডে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop