ksrm

মহানগর সময়যে কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার বাড়ছে

বেলায়েত হোসাইন

fb tw
বিচারহীনতা আর প্রযুক্তির কাঠামোগত দুর্বলতার কারণে ক্রমেই বেড়ে চলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার। ঘটছে একের পর এক সহিংসতা। প্রযুক্তিবিদরা বলছেন, ফেসবুকে ধর্মীয় উস্কানিমূলক পোস্ট এবং গুজব নিয়ন্ত্রণে এখনো কাঙ্ক্ষিত কোনো পদক্ষেপই নিতে পারেনি সরকার। ফলে স্বার্থান্বেষী মহল তাদের রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে চালিয়ে যাচ্ছে অপতৎপরতা।
হিন্দু-মুসলিমের মাঝে কাঁধে কাঁধ মিলিয়ে সম্প্রীতির বন্ধনের উজ্জ্বল এক দৃষ্টান্ত ছিল ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর। সেই সম্প্রীতিতে ফাঁটল ধরায় ফেসবুকের একটি ভুয়া পোস্ট।
কক্সবাজারের রামুর বুকে দাউ দাউ করে জ্বলে ওঠা আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছিল বৌদ্ধ ধর্মের ১২টি বিহার আর শতাধিক বসতবাড়ি। তার নেপথ্যেও ফেসবুকের অপপ্রচার। টিটু বড়ুয়া নামের একটি ভুয়া আইডির উস্কানিমূলক পোস্টের জেরে হিন্দু বাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুর আর লুটপাটের কথা মনে হলে আজো আঁতকে ওঠেন রংপুরের পাগলাপীর এলাকার মানুষ।
একের পর এক এসব ঘটনার পুনরাবৃত্তি হয়ে যেন ফিরে আসলো ভোলার বোরহানউদ্দিনে। পুলিশ আর বিক্ষোভকারীদের সংঘর্ষে দুই শিক্ষার্থীসহ চারজন নিহতের ঘটনার পেছনেও ঘুরেফিরে জড়িয়ে আছে ফেসবুক। এই যখন অবস্থা, তখন আবারও একটাই প্রশ্ন, বিচার হয়েছে কি অতীতের সব ঘটনার?
প্রযুক্তিবিদ তানভীর হাসান জ্বোহা বলেন, যথেষ্ট উদাহরণ বাংলাদেশে রয়েছে। যেমন কক্সবাজার, রামু, নাসিরনগর এছাড়াও মাথাকাটা গুজব ফেসবুকে ছড়াল।
তথ্যপ্রযুক্তি বিশ্লেষক অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া বলেন, ঘটে যাওয়া ঘটনায় দোষীদের বিচারের আওতায় কিন্তু আনতে দেখিনি রাষ্ট্রকে।
যে ফেসবুক নিয়ে এত কলহ! সে ফেসবুক নিয়ন্ত্রণে কতটা সক্ষম রাষ্ট্রের প্রযুক্তি কাঠামো?
প্রযুক্তিবিদ তানভীর হাসান জ্বোহা বলেন, যদি নিয়ন্ত্রণের বিষয়ে সমঝোতায় না আসে। তাহলে সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে চিন্তা করার এখনই সময় এসেছে।
তারা বলছেন, এবারও যদি দায়সারাভাবে পার করে দেয়া হয় বিচারের ক্ষণ আর প্রাযুক্তিক পদক্ষেপ, তবে ভবিষ্যতে রাষ্ট্রকে মূল্য দিতে হবে অনেক।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop