ksrm

বাণিজ্য সময়জনপ্রিয় হচ্ছে হসপিটালিটি অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট খাত

সময় সংবাদ

fb tw
ভালো বেতন আর বিশ্বব্যাপী কাজের সুযোগ থাকায় দিন দিন জনপ্রিয় হচ্ছে হসপিটালিটি অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট খাত। হোটেল ব্যবসায়ীরা বলছেন, আগামী ৫ বছরের মধ্যে আরও ১৭টি পাঁচ তারকা মানের হোটেল চালু হবে দেশে। ক্রমবর্ধমান এ খাতে কাজের সুযোগ থাকলেও অভাব রয়েছে দক্ষকর্মীর।
এদিকে অভ্যর্থনা থেকে শুরু করে কুকিং, হাউস কিপিংসহ দক্ষ কর্মীর চাহিদা মেটাতে চলমান নানা উদ্যোগের কথা জানাল সরকারি সংস্থা- বাংলাদেশ পর্যটন করপোরেশন।
অনেকের কাছেই অজানা তারকা মানের হোটেলের ভেতরের ব্যবস্থাপনা সম্পর্কে। এমনকি এসব হোটেলে খাবার খরচ, রুম ভাড়া কেমন? নিরাপত্তা ও বিনোদনের ব্যবস্থাসহ কী ধরনের সুযোগ সুবিধা থাকে তাও জানেন না বেশিরভাগ মানুষ। তারপরও নতুন প্রজন্মের কাছে জনপ্রিয় হচ্ছে এমনই এক খাত- হসপিটালিটি অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট।
বর্তমানে দেশে ১৭টি থ্রি-স্টার, ৪টি ফোর স্টার আর ফাইভ স্টার হোটেল রয়েছে ১৬টি। হোটেল ব্যবসায়ীরা জানালেন, আগামী ৫ বছরের মধ্যে শুধু পাঁচ তারকা মানের হোটেলই চালু হবে আরও ১৭টি। এ জন্য দরকার পড়বে হোটেল ব্যবস্থাপনার বিভিন্ন পর্যায়ে দক্ষ ও আন্তরিক কর্মীদের।
বিভিন্ন হোটেল-মোটেল, দেশি বিদেশি এয়ারলাইন্স ও পর্যটন খাতের বিভিন্ন পর্যায়ে দরকারি দক্ষ জনবলের প্রায় ৬০ ভাগ পূরণ হয় দেশীয় উদ্যোগে। আর ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সরকারি-বেসরকারি নানা উদ্যোগের মাধ্যমে প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে বলে জানাল পর্যটন করপোরেশন।
সংশ্লিষ্টরা বলছেন, হোটেল ম্যানেজমেন্ট খাত প্রসারিত হলে প্রসারিত হবে পর্যটন খাত, সেই সঙ্গে এখাতেও বাড়বে কাজের সুযোগ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop