ksrm

আন্তর্জাতিক সময়‘পুলিশ শান্তি না চাইলে আমাদের কি করার আছে?’

সময় সংবাদ

fb tw
somoy
স্পেনের পক্ষে বার্সেলোনার রাস্তায় নেমেছে কাতালোনিয়ার স্বাধীনতাবিরোধীরা। তবে টানা সপ্তম দিনের মতো স্বাধীনতার দাবিতে কাতালোনিয়ায় আন্দোলনকারীদের প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে। রোববারের বিক্ষোভে সংঘর্ষ না হলেও পুলিশ সদর দফতর লক্ষ্য করে আবর্জনা ভর্তি ব্যাগ নিক্ষেপ করে প্রতিবাদকারীরা। দাবি আদায়ের আগ পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তারা। এ পর্যন্ত দেড় শতাধিক আন্দোলনকারীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।
রোববার (২০ অক্টোবর) দুপুর থেকে বার্সেলোনার রাস্তায় নামে স্পেনপন্থীরা। তারা ইউরোপীয় ইউনিয়ন এবং স্পেনের পতাকা বহন করে। একইসঙ্গে স্পেন থেকে আলাদা হওয়ার বিরুদ্ধে নানা স্লোগান দেয় তারা। এসময় স্বাধীনতাপন্থীদের সহিংসতারও কঠোর সমালোচনা করে স্পেনপন্থীরা।
একজন বলেন, আমরা এতদিন রাস্তায় নামিনি। কিন্তু আন্দোলনকারীদের সহিংসতা সব সীমা ছাড়িয়ে গেছে। তাই এর প্রতিবাদ জানাতেই এখানে জড়ো হয়েছি।
আর একজন বলেন, স্পেনের সংবিধানের প্রতি সম্মান জানানোর জন্যই আমরা এখানে জড়ো হয়েছি। কাতালোনিয়ার প্রতিটি মানুষই স্পেনের ঐক্যে বিশ্বাস করে।
তবে সপ্তম দিনের মতো রোববারও প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রেখেছে কাতালোনের স্বাধীনতাপন্থীরা। অবিলম্বে দাবি মেনে নেওয়ার জন্য তারা কর্তৃপক্ষের প্রতি দাবি জানান। দিনভর বিক্ষোভের পর রাতে আন্দোলন চালিয়ে যান প্রতিবাদকারীরা। এদিন নিরাপত্তা বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ না হলেও, পুলিশ সদর দফতরের সামনে বিক্ষোভ করেন প্রতিবাদীরা। এসময় পুলিশকে লক্ষ্য করে আবর্জনা ভর্তি ব্যাগ নিক্ষেপ করে তারা।
একজন বলেন, স্পেন একটা রাবিশ। এর ব্যাগগুলোই তার প্রতীক।
আরো একজন বলেন, পুলিশ শান্তি না চাইলে আমাদের কি করার আছে? আমাদের শান্তিপূর্ণ বিক্ষোভে তাই প্রথম হামলা করে সংঘর্ষ শুরু করেছে।
স্পেনবিরোধীদের সহিংস বিক্ষোভের পর এবার বার্সেলোনার রাস্তায় স্পেনপন্থীরা। এর মাধ্যমে কাতালোনিয়া সঙ্কট আরো তীব্র হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় আলোচনার মাধ্যমেই কেবল সঙ্কট সমাধান সম্ভব বলে মনে করছেন বিশ্লেষকরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop