ksrm

আন্তর্জাতিক সময়গণতন্ত্রের দাবিতে আবারো ফুঁসে উঠেছে হংকং

সময় সংবাদ

fb tw
somoy
গণতন্ত্রের দাবিতে আবারো ফুঁসে উঠেছে হংকং। রোববার (২০ অক্টোবর) প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে বিক্ষোভ সমাবেশ করে কয়েক লাখ মানুষ। এদিন পুলিশ ও আন্দোলনকারীদের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় চীনের বিশেষ মর্যাদা পাওয়া এই অঞ্চলটি। বিক্ষুব্ধরা পুলিশ স্টেশনে পেট্রোল বোমা ছুঁড়ে মারলে জবাবে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে নিরাপত্তা বাহিনী।
সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রোববার ওয়েস্ট কাউলুন রেল স্টেশনের সামনে জড়ো হয় হাজার হাজার মানুষ। সরকারবিরোধী বিভিন্ন প্ল্যাকার্ড ও ব্যানারের পাশাপাশি হংকংয়ের পতাকা নিয়ে বিক্ষোভ করে তারা।
একজন বলেন, শান্তিপূর্ণ সমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে আমাদের দমাতে চাইছে সরকার। ঘরের বাইরে এলেই আইন ভঙ্গ করা হবে। আর এই নীতি ব্যবহার করে আমাদের আন্দোলনকে দুর্বল করার চেষ্টা করছে প্রশাসন। তবে দিনে দিনে আমাদের আন্দোলন আরো তীব্রতর হচ্ছে।
আরেকজন বলেন, আমাদের পাঁচ দফা দাবি এখনো মেনে নেয়া হয়নি। বরং তারা আমাদের ওপর দমন পীড়ন অব্যাহত রেখেছে। আমাদের বাকস্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকারও তারা কেড়ে নিতে চাইছে।
কাউলুনের বেশ কয়েক জায়গায় ব্যারিকেড দিয়ে মূল সড়ক অবরোধ করে আন্দোলনকারীরা। এতে ব্যহত হয় সাধারণ যাত্রীদের চলাচল।
চীনা মালিকানাধীন বেশ কিছু দোকান, রেস্টুরেন্ট ও ব্যবসা প্রতিষ্ঠানে ভাংচুর করে বিক্ষোভকারীরা। মূল চীনের বেশ কিছু ব্যাংকের এটিএম বুথে অগ্নিসংযোগের পাশাপাশি মং ককে চীনা মুঠোফোন শাওমির দোকানেও ভাংচুর চালানো হয়।
বিক্ষোভ হয় তিসিম শা তিসুই এর পুলিশ স্টেশনের সামনেও। সাম্প্রতিক সপ্তাহগুলোতে পুলিশের সঙ্গে গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের ব্যাপক সহিংসতার পর এই এলাকাটিতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে প্রশাসন। কঠোর নিরাপত্তা বলয়ের মধ্যেই এদিন বিক্ষোভ সমাবেশ থেকে পুলিশ স্টেশনের দিকে পেট্রোল বোমা ছুড়ে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধরা। জবাবে বেশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। জলকামান দিয়ে ছোড়া হয় নীল রঙের তরল।
অপরাধীদের মূল চীনের কাছে হস্তান্তরের বিধান রেখে করা আইনের প্রতিবাদে মূলত জুনের শুরুতে ফুঁসে ওঠে চীনের বিশেষ এই অঞ্চলটি। টানা কয়েক সপ্তাহ আন্দোলনের পর বিলটি প্রথমে স্থগিত ও তীব্র বিক্ষোভের মুখে পরে বাতিল করা হলেও পুলিশি হামলার স্বচ্ছ তদন্ত ও পূর্ণ গণতন্ত্রসহ বেশ কিছু দাবি নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে হংকংবাসী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop