ksrm

মহানগর সময়৩ বছরে যুবদল-স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়নি

এম আর আমিন

fb tw
প্রায় তিন বছর পার হয়ে গেলেও বিএনপির দুই অঙ্গসংগঠন জাতীয়তাবাদী যুবদল ও স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি। নেতাদের অভিযোগ, রাজনৈতিক প্রতিকূলতার কারণে কমিটি পূর্ণাঙ্গ না হওয়ায় কাউন্সিল করাও সম্ভব হচ্ছে না। তবে বর্তমানে পরিস্থিতিতে শিগগিরই পূর্ণাঙ্গ কমিটি গঠনের পর দুই সংগঠনের কাউন্সিল করার বিষয়ে আশাবাদী বিএনপি নেতারা।
১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয় জাতীয়তাবাদী যুবদল। প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি হয়েছে মাত্র ছয়টি। তবে কাউন্সিল হয়নি একবারও। সর্বশেষ ২০১৭ সালের ১৭ জানুয়ারির ৫ সদস্যের কমিটি গঠনের প্রায় আড়াই বছর পর ২১১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি করার সিদ্ধান্ত নিয়েছে যুবদল।
জাতীয়তাবাদী যুবদলের সাংগঠনিক সম্পাদক মামুন হাসান বলেন, আমাদের পাঁচজনের ইচ্ছা ছিলো পূর্ণাঙ্গ কমিটি নিয়ে কাজ করা। কিন্তু জেলার দিকে নজর দেওয়ার কারণে এ জায়গায় কাজ করা হয়নি। গঠনতন্ত্র অনুযায়ী আমাদের ২১১ সদস্যের কমিটি হবে ।
অপরদিকে ১৯৮০ সালে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবকদল প্রতিষ্ঠিত হওয়ার পর এ পর্যন্ত মাত্র ৫টি কমিটি হয়েছে। কাউন্সিল হয়নি একটিরও। সবশেষ ২০১৬ সালের ২৭ অক্টোবর ৭ সদস্যের কমিটি গঠনের ৩বছর পর ২০১ সদস্যের কমিটি করার সিদ্ধান্ত নিয়েছে নেতারা।
স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল বলেন, আমাদের ৮১টি জেলা ইউনিট। তার মধ্যে আমরা ৭৫টা কমিটি গঠন করা হয়েছে। আশা করি, অতি দ্রুতই পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।
বিএনপি নেতারা জানান, রাজনৈতিক পরিস্থিতি বিএনপির অনুকূলে না থাকায় অঙ্গ সংগঠনগুলোর কমিটি দেয়া সম্ভব হয়নি। তবে স্বল্প সময়ের মধ্যে কমিটি দুটি পূর্ণাঙ্গ করার নির্দেশনা দেয়া হয়েছে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, গণতান্ত্রিক আন্দোলন করতে করতে বিএনপি এখানে এসে দাঁড়িয়েছে। এবং আমাদের দলের মধ্যে সে প্রক্রিয়াটা অব্যাহত রাখতে হবে। অগণতান্ত্রিক যে পরিবেশ বিরাজ করছে এর মধ্যে এ কাজগুলো থমকে গেছে। তবে, কমিটির গঠনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।
পরিস্থিতি স্বাভাবিক থাকলে আগামী ২ থেকে ৬ মাসের মধ্যে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কাউন্সিল করা হবে বলেও জানান তারা।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop