ksrm

আন্তর্জাতিক সময়পদমর্যাদা হারালেন থাইল্যান্ডের রাজসঙ্গিনী

সময় সংবাদ

fb tw
somoy
অসদাচরণ, বিশ্বাসভঙ্গের অভিযোগ ও রানি সুথিদা রাজা ভাজিরালংকর্ণের সমমর্যাদা দাবি করায়, সামরিক এবং রাজকীয় উপাধি পাওয়া সিনেনাত ওংভাজিরাপাকদির পদবি-মর্যাদা তুলে নিয়েছেন থাইল্যান্ডের রাজা। সোমবার (২২ অক্টোবর) এক আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়, সিনেনাত নিজেকে রানীর সমকক্ষ হিসেবে ভাবতে শুরু করেছিলেন এবং অতি উচ্চাভিলাষী হয়ে উঠেছিলেন।
ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, এই রাজকীয় সঙ্গীর আচরণ অসম্মানজনক হিসেবে বিবেচনা করা হয়েছে। থাই রাজা ভাজিরালংকর্ণ চতুর্থ রানি হিসেবে সুথিদাকে বিয়ের দু’মাস পর গত জুলাইয়ে মেজর জেনারেল সিনেনাতকে নিয়োগ দেয়া হয়। সিনেনাত ওংভাজিরাপাকদি ছিলেন একজন মেজর জেনারেল, প্রশিক্ষিত পাইলট, নার্স ও দেহরক্ষী। 
বিগত ১০০ বছরের মধ্যে প্রথমবারের মধ্যে সিনেনাত ওংভাজিরাপাকদিকে রাজকীয় অভিজাত দেহরক্ষী হিসেবে নিয়োগ দেন থাই রাজা। নিয়োগ দেওয়ার কয়েক মাসের মধ্যে রানির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার জেরে সিনেনাত ওংভাজিরাপাকদির পদবি কেড়ে নেওয়া হলো।
আর রাজা ভাজিরালংকর্ণের দীর্ঘদিনের সহযোগী ছিলেন ৪১ বছর বয়সী রানি সুথিদা এবং বহু বছর ধরে তাকে রাজার সঙ্গে জনসম্মুখেও দেখা গেছে। রাজা হিসেবে ভাজিরালংকর্ণর আনুষ্ঠানিক অভিষেকের মাত্র তিন দিন আগে রানি সুথিদাকে বিয়ে করেছিলেন। তখন রাজকীয় এক ফরমানে রাজার নতুন বিয়ের কথা ঘোষণা করা হয়েছিল।
৭০ বছর থাইল্যান্ডের সিংহাসনে থাকার পর ২০১৬ সালের অক্টোবরে রাজা ভূমিবল আদুলিয়াদেজ মৃত্যুবরণ করেন। আদুলিয়াদেজের মৃত্যুর ৫০ দিন পর নতুন রাজা হিসেবে ভাজিরালংকর্ণের নাসম ঘোষণা করা হয়। চলতি বছরের মে মাসে ভাজিরালংকর্ণ আনুষ্ঠানিক সিংহাসনে বসেন। রাজা হয়ে ৬৬ বছর বয়সী ভাজিরালংকর্ণ রাজা দশম রামা উপাধি গ্রহণ করেন।
ভাজিরালংকর্ণ ২০১৪ সালে সুথিদা তিদজাইকে তার ব্যক্তিগত দেহরক্ষী বাহিনীতে নিয়োগ দেন। এর আগে তিদজাই থাই এয়ারওয়েজের ফ্লাইট অ্যাটেনডেন্ট ছিলেন। ২০১৬ সালের ডিসেম্বরে রাজা ভাজিরালংকর্ণ সুথিদাকে রাজকীয় থাই সেনাবাহিনীর পূর্ণ জেনারেল র‌্যাঙ্ক প্রদান করেন। পরের বছর তার ব্যক্তিগত দেহরক্ষী বাহিনীর ডেপুটি কমান্ডার করেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop