লাইফস্টাইলজানেন দাঁড়িয়ে খেলে কি হয়!

সময় সংবাদ

fb tw
somoy
হাতে সময় নেই, অফিসে যেতে হবে। তাই দাঁড়িয়ে দাঁড়িয়ে খাওয়া শুরু করে দিয়েছেন। গপাগপ করে গিলেই যাচ্ছেন। আর যদি এটাই হয়ে থাকে প্রতিদিনের অভ্যাস তবে এখনই বদলান। কারণ আপনি  নিজের অজান্তে নিজের সর্বনাশ করছেন। এভাবে খেলে প্রতিদিন একটু একটু করে অবসাদে (Stress) ডুবতে থাকবেন আপনি। স্বাদও পাবেন না কোন খাবারের। এমন অজানা তথ্য সম্প্রতি জানিয়েছে জার্নাল অব কনজিউমার রিসার্চ।
শুধু তাই নয় কোন ভঙ্গিতে দাঁড়িয়ে খাচ্ছেন সেটাও স্বাদগ্রহণের পক্ষে ভীষণ গুরুত্বপূর্ণ গবেষণায় জানানো হয়েছে। গবেষণায় বলা হয়েছে, দাঁড়ানোর বদলে যদি বসে শান্তিতে খান তাহলে স্বাদ আরও বেশি করে পাবেন। কারণ, শরীরের ভারসাম্যের সঙ্গে স্বাদগ্রহণের বিষয়টি জড়িত। তাই দাঁড়ানোর থেকে বসে খেলে সবাই খাবারে বেশি স্বাদ পান।
বিশেষজ্ঞদের মতে, দাঁড়িয়ে থাকার ফলে মাধ্যাকর্ষণ শক্তি আমাদের নীচের দিকে আকর্ষণ করে। এতে শরীরের রক্ত নীচের দিকে প্রবাহিত হয়। এবং তা তুলে সারা শরীরে ছড়িয়ে দিতে কষ্ট হয় হৃদপিণ্ডের। ফলে বেড়ে যায় হৃৎস্পন্দন। আর তাতেই বাড়তে থাকে হাইপো থ্যালামিক পিটুইটারি অ্যাড্রিনালিন (HPA)। যা স্ট্রেস হরমোনকে বাড়িয়ে দেয়।
গবেষণার পরীক্ষার জন্য ৩৫ জনকে চিপস খেতে দেওয়া হয়েছিলো। ৩৫ জনের মধ্যে কয়েকজন দাঁড়িয়ে খেয়েছেন আর বাকিরা খেয়েছেন বসে। যারা দাঁড়িয়ে খেয়েছেন তারা চিপসের কোনও স্বাদ পাননি! যারা বসে খেয়েছেন তাদের কাছে মনে হয়েছে, চিপসের স্বাদ অমৃততুল্য। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop