ksrm

আন্তর্জাতিক সময়এবার মোদি-মাহাথির বাণিজ্য যুদ্ধ, অনড় মালয়েশিয়া

সময় সংবাদ

fb tw
somoy
ভারত সরকার কর্তৃক সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের জের ধরে ভারত ও মালয়েশিয়ার মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরু হয়েছে। তবে কাশ্মীরিদের পক্ষে মালয়েশিয়ার যে অবস্থান তা পরিবতর্ন হবে না বলে সাফ জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।
সম্প্রতি নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেষণে বক্তব্য দেয়ার সময় কাশ্মীরিদের পক্ষে বলিষ্ঠ কণ্ঠে ভূমিকা রাখেন মাহাথির মোহাম্মদ। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানও কাশ্মীরিদের পক্ষে কথা বলেন।
বিষয়টি ভালো চোখে নেয়নি ভারত সরকার। সম্প্রতি মোদি তুরস্ক সফর বাতিল করে সেই অসন্তোষ প্রকাশ করেছেন। অন্য দিকে মালয়েশিয়া থেকে পামওয়েল আমদানি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।
মোদি সরকারের এ সিদ্ধান্তকে বাণিজ্যযুদ্ধ হিসেবে দেখছে মালয়েশিয়া। কাশ্মীর ইস্যুতে ভারতের নেয়া সিদ্ধান্তের সমালোচনা থেকে বিরত না থাকার ঘোষণা দিয়েছেন মাহাথির মোহাম্মদ।
ভারতের এই পদক্ষেপকে মালয়েশিয়ার সঙ্গে একটি বাণিজ্য যুদ্ধ হিসেবে বর্ণনা করেছেন মাহাথির। চলতি বছর ভারতই মালয়েশিয়া থেকে সবচেয়ে বেশি পাম অয়েল ক্রয় করেছে।
মালয়েশিয়ার পার্লামেন্টের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মাহাথির মোহাম্মদ বলেন, আমরা আমাদের মনের কথা বলেছি এবং এটা প্রত্যাহার কিংবা পরিবর্তন করব না। সাধারণ পরিষদের অধিবেশনে আমি যা বলেছি, সেটি হলো- জাতিসংঘের প্রস্তাবনা আমাদের সকলের মেনে চলা উচিত। অন্যথায় জাতিসংঘের কাজ কী?
তিনি বলেন, ভারতের মুম্বাইভিত্তিক আমদানিকারক সংস্থা সলভেন্ট এক্সট্রাক্টরস এসোসিয়েশন পাম অয়েল ক্রয় স্থগিতের ঘোষণা দিয়েছে। তাদের এই সিদ্ধান্তে ফল কেমন হবে সে বিষয়ে আমরা পর্যালোচনা করছি।
মাহাথির মোহাম্মদ বলেন, তারা ভারত সরকার নয়। সুতরাং আমরা এই মানুষদের সঙ্গে কীভাবে যোগাযোগ করতে পারি সেই উপায় খুঁজে বের করতে হবে। কারণ বাণিজ্য দুই পক্ষের একটি পদ্ধতি।
সূত্র : রয়টার্স।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop