ksrm

মহানগর সময়ঢাকায় রয়েছে প্রায় ছয়শ’ মশার আধার

রাশেদ লিমন

fb tw
somoy
ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রায় ছয়শ’ জায়গায় রয়েছে মশার আধার। এর মধ্যে ২৫ শতাংশ অতিঝুঁকিপূর্ণ। ডিএনসিসির ৪৯টি ওয়ার্ডে কিউলেক্স মশার উপর করা জরিপে উঠে এসেছে এমন তথ্য। যদিও জরিপের এক সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো বদলায়নি পরিস্থিতি। ক্ষেত্রবিশেষে কিউলেক্সই হতে পারে ভয়াবহতার কারণ তাই বলে অবহেলা না করে মশা নিধনে কার্যকরী সমন্বিত পদক্ষেপ নেয়ার তাগিদ বিশেষজ্ঞদের। এদিকে নিজেদের সীমাবদ্ধতা ছাপিয়ে কাজ করার মশা নিয়ন্ত্রণে নানা উদ্যোগের কথা জানানো সিটি করপোরেশন।
প্রথম দেখায় মনে হতে পারে মৌচাক। একটু ভালোভাবে দেখলেই বোঝা যায় মশার আধার। রাজধানীর উত্তরায় একটি নর্দমার চিত্র। এডিসের মত ভয়াভহ না হলেও কিউলেক্স কম ভয়াবহ নয়। ফাইলেরিয়াসহ নানান রোগের বাহক এই মশা। ছোট বড় জলাধার যেখানে ময়লা রয়েছে বংশ বিস্তারের জন্য পছন্দ কিউলেক্সের।
 কীটতত্ত্ববিদ ড. জি এম সাইফুর রহমান বলেন,যদি আমরা যথোপযুক্ত পদক্ষেপ না নেই তবে এই সমস্যাটা আরো অনেকগুনে বেড়ে যাবে।  
চলতি মাসেই প্রথমবারের মত মশার উপর জরিপ করে উত্তর সিটি করপোরেশন। মোট ৪৯ টি ওয়ার্ডে দশ দিনের জরিপ শেষে ৬৫০ জায়গায় মেলে মশার ভয়াবহ উপস্থিতি। এর মধ্যে জরিপে দেখা যায় প্রায় ১৬০টি স্পট রয়েছে যেখানে প্রতি ডোপেই মিলছে অসংখ্যা লার্ভা রয়েছে মশার উপস্থিতি।
তবে জরিপের ফল আমলে নিয়ে মাঠে তেমন কাজ হয়নি রিভিও জরিপে তা স্পস্ট। সীমাবদ্ধতার দোহাই দিয়ে সিটি করপোরেশন বলেছে নতুন পরিকল্পনার কথা।
 প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো মোমিনুর রহমান মামুন বলেন, আমাদের তরফ থেকে হয়ত কোন গাফিলতি থাকতে পারে। অথবা যে কার্যকরী ব্যবস্থা আমরা নিতে বলেছি সেগুলোতেও ত্রুটি থাকতে পারে। 
এদিকে মেয়র বলছেন জরিপ আমলে নিয়ে কিউলেক্স মৌসুম শুরুর আগেই নেয়া হচ্ছে কিউলেক্স নিধনে বিশেষ অভিযান।
 অধ্যাপক বে-নজির আহমদ বলেন, নতুন কোন ভাইরাস আসলো সেটা যে এটা দিয়ে ছড়াবে না সেটার কোন নিশ্চয়তা নেই। সুতরাং উত্তম কৌশল হলো যতধরণের কীট আছে, সেগুলো নিয়ন্ত্রণে জাতীয় কর্মকৌশল দেখা। 
মাঠে না নামলেও শিগগিরই মশা নিয়ে জরিপের কথা জানিয়েছে দক্ষিণ সিটি করপোরেশন। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop