ksrm

শিক্ষা সময়সেশনজটে অনিশ্চিত বেরোবি শিক্ষার্থীদের কর্মজীবন

হেদায়াতুল ইসলাম বাবু

fb tw
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি)। স্বপ্নের এ বিদ্যাপীঠে পড়তে এসে প্রায় নাজেহাল শিক্ষার্থীরা। সেশনজটের গ্যাঁড়াকলে পড়ে ছাত্রদের শিক্ষাজীবন থেকে হারিয়ে যাচ্ছে মূল্যবান মাসের পর মাস। এজন্য পর্যাপ্ত শিক্ষক-ক্লাস রুমের সঙ্কট ছাড়াও শিক্ষকদের দলাদলি আর উপাচার্যের দায়িত্বহীনতাকে দুষছেন শিক্ষাবিদ ও ছাত্রনেতারা।  
উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন নিয়ে উত্তরের এ বিদ্যাপীঠে পা রাখলেও সেশনজটে অনিশ্চয়তায় শিক্ষার্থীদের ভবিষ্যৎ। চার বছরের স্নাতক শেষ করতে সময় লাগছে পাঁচ থেকে সাত বছর। একেকটি বছর পার করতে আর্থিক ক্ষতি হিসেবে প্রায় ৫০ হাজার টাকা গুণতে হচ্ছে শিক্ষার্থীদের।
ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগসহ বিশ্ববিদ্যালয়ের একুশটি বিভাগের মধ্যে তেরটি বিভাগই সেশনজটে জর্জরিত। ছাত্রনেতা ও শিক্ষাবিদরা বলছেন, উপাচার্য আন্তরিক না হলে সেশনজট নিরসন করা সম্ভব হবে না।
ছাত্রফ্রন্ট সভাপতি যোগেশ ত্রিপুরা বলেন, বিএসসি শেষ হওয়ার কথা ছিল আজ থেকে তিন বছর আগে, কিন্তু তিন বছর আগে শেষ হলে আমি কর্মে ঢুকে ফ্যামিলিকে সাপোর্ট দিতে পারতাম। 
বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটি সদস্য নজরুল ইসলাম হক্কানী বলেন, ভিসিকে যেভাবে আমরা স্বপ্ন দেখি, তিনি সেভাবে এখানে থাকেন না। তিনি এ সঙ্কটগুলো সমাধানের জন্য যে সমন্বয়কারী মিটিং ডাকবেন তা করছেন না। 
আর এসব সমস্যার জন্য আগের উপাচার্যদের ওপর দায় চাপালেন বর্তমান উপাচার্য।
উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, পুরানো কিছু ব্যাকলগ আছে, সে সমস্ত ঘটনার হাত ধরে এ পরিবেশ তৈরি হয়েছিল। এটা আর এখনকার বাস্তবতার সঙ্গে কোনো মিল নেই। 
এ বিশ্ববিদ্যালয়ে সাড়ে আট হাজার শিক্ষার্থীর জন্য শিক্ষক আছেন ১৭৬ জন। আবার ফাউন্ডেশন ট্রেনিংয়ের নামে সেই শিক্ষকদেরও একটি অংশ মাসের পর মাস ঢাকায় অবস্থান করেন। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop