ksrm

মহানগর সময়বাংলাদেশিরা বিনা খরচে জাপান যেতে পারবেন যেভাবে

সময় সংবাদ

fb tw
somoy
আগামী পাঁচ বছরে বাংলাদেশসহ ৯টি দেশ থেকে তিন লাখ ৪০ হাজার কর্মী নেবে জাপান। ১৪ খাতে কর্মী নিতে অভিবাসন নীতি শিথিল করেছে এশিয়ার ধনী দেশটি। তবে মধ্যপ্রাচ্যের মতো অদক্ষ কর্মী নেবে না জাপান। বিনা খরচে জাপান গিয়ে টেকনিক্যাল ইন্টার্ন হিসেবে চাকরি পেতে হতে হবে দক্ষ।
বাংলাদেশি কর্মীদের জাপান যেতে কী যোগ্যতা থাকতে হবে তা জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। মঙ্গলবার (২২ অক্টোবর) মন্ত্রণালয়ের উপ সচিব কাজী আবেদ হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, কর্মী হিসেবে জাপান যেতে চাইলে, কমপক্ষে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে কমপক্ষে পাঁচ ফুট চার ইঞ্চি। নারী প্রার্থীরা পাঁচ ফুট উচ্চতা থাকলেই আবেদন করতে পারবেন। প্রার্থীদের শারীরিকভাবে নিরোগ, সবল হতে হবে। শুধু ২০ থেকে ২৮ বছর বয়সীরাই আবেদন করতে পারবেন।
জাপান যেতে আগ্রহীদের জাপানি ভাষা জানা থাকতে হবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের ৩২টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) ছয় মাস মেয়াদি জাপানি ভাষা শিক্ষা কার্যক্রম চলছে। এখানে জাপানি ভাষার এন ফোর লেভেল সম্পন্নকারীরা জাপান যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া প্রার্থীরা যে খাতে কাজ করতে আগ্রহী, সে বিষয়ে প্রশিক্ষণ থাকতে হবে।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, যাদের উপরে উল্লেখিত যোগ্যতা রয়েছে শুধু তারাই বিনা খরচে জাপানে যাওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন।
এদিকে কর্মী হিসেবে জাপান যাওয়ার জন্য কারো সঙ্গে টাকা-পয়সার লেনদেন না করতে অনুরোধ জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। জাপান পাঠানোর কথা বলে কেউ টাকা দাবি করলে ০১৭১৬২৬৯৪২৬ মোবাইল নম্বরে যোগাযোগ করার অনুরোধ করা হয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop