ksrm

তথ্য প্রযুক্তির সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সন্তানকে সহায়তা করুন

সময় সংবাদ

fb tw
somoy
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশের আগে, অল্প বয়সেই শিশুদের সাথে প্রযুক্তি নিয়ে আলোচনা শুরু করুন। কারণ গবেষণায় দেখা যায়, ছয় বছর বয়সের অনেক শিশুর কাছে স্মার্টফোন বা ট্যাবলেট আছে। তারা অনেক কিছু না বুঝেই প্রবেশ করে। এজন্য দরকার গাইডলাইন। এ জন্য কি করতে পারেন।
একজন আদর্শ মডেল হতে চেষ্টা করুন : প্রবাদে বলা হয়, ‘তুমি যা বলবে তাই কর, যা করবে না তা বলো না’– কথাটি অনলাইন এবং অফলাইন উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। আপনি যদি আপনার বাচ্চাকে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের বিষয়ে (রাত ১০টার পর কোনও মেসেজ পাঠাতে পারবে না) সময় ঠিক করে দিতে চান, তাহলে আপনাকেও তা মেনে চলতে হবে।
গুরুত্বপূর্ণ মূহূর্তগুলো চিহ্নিত করে যথোপযুক্ত ব্যবস্থা নেয়া : আপনার বাচ্চাকে যখন প্রথম মোবাইল ফোন দেবেন, তখন নিয়মগুলো শুরু থেকেই ঠিক করে দেয়া ভালো। আপনার সন্তান যখন ফেসবুক এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগ দিবে তখন নিরাপদ শেয়ারিং নিয়ে তার সাথে খোলামেলা আলোচনা করুন। আপনার বাচ্চার ড্রাইভিং লাইসেন্স পাবার সময়টি বার্তা পাঠানো নিয়ে আলোচনার জন্য নয়, ড্রাইভিং নিয়ে আলোচনা করার উপযুক্ত সময়।
পোস্ট করার আগে ভাবুন : ফেসবুকে কিছু শেয়ার করার আগে তাদের কাছ থেকে জেনে নিন এই পোস্ট কোনও ভুল ব্যাখ্যা দিচ্ছে কি না, বা কাউকে অপমান বা আঘাত করছে কি না।
নিয়ন্ত্রণে থাকুন : ফেসবুকের যেকোনও পোস্টের ওপরে ডানপাশে যে তিনটি ডট আছে তাতে ক্লিক করে আপনার বাচ্চারা কিভাবে তাদের নিউজ ফিড নিয়ন্ত্রণ করতে পারে সে বিষয়টি তাদের দেখিয়ে দিন।
১ম. তারা যদি কোনও স্টোরি পছন্দ না করে তাহলে তা হাইড করতে পারে। 
২য়. তারা যদি নির্দিষ্ট কোনও ব্যক্তির পোস্ট দেখতে না চায়, তারা সে ব্যক্তিকে আনফলো বা স্নোজ করতে পারে। 
৩য়. হয়রানিমূলক কোনও পোস্ট আসলে তারা সেটির বিরুদ্ধে ফিডব্যাক দিতে পারে বা রিপোর্টও করতে পারে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop