ksrm

আন্তর্জাতিক সময়বরিসের বিল প্রত্যাখ্যান ব্রিটিশ পার্লামেন্টের

সময় সংবাদ

fb tw
somoy
পূর্ব নির্ধারিত ৩১ অক্টোবরের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের বিলটি ব্রিটিশ পার্লামেন্ট প্রত্যাখ্যান করেছে। এ অবস্থায় ইইউ'র পক্ষ থেকে ব্রেক্সিট কার্যকরের সময়সীমা বাড়ানোর প্রস্তাব দেয়া হলে সাধারণ নির্বাচন দেবেন বলে ইঙ্গিত দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা না এলেও নির্ধারিত সময়ে বেক্সিট বাস্তবায়ন নিয়ে আবারো দেখা দিলো অনিশ্চয়তা।
এদিকে, চুক্তিহীন ব্রেক্সিট না করতে প্রয়োজনে সময়সীমা বাড়ানোর সুপারিশ করা হবে বলে জানিয়েছে ইউরোপীয় কাউন্সিল।
মঙ্গলবার ব্রেক্সিট চুক্তির বিষয়ে সরকার প্রস্তাবিত খসড়া পার্লামেন্টে উত্থাপন করেন প্রধানমন্ত্রী বরিস জনসন। হাউজ অব কমন্সে ১১৫ পৃষ্ঠার চুক্তির খসড়া উত্থাপনের পর তা আলোচনার জন্য গ্রহণ করেন পার্লামেন্ট সদস্যরা। এর পক্ষে ভোট পড়ে ৩২৯টি আর বিপক্ষে ভোট দেন ২৯৯ সাংসদ। অনেকদিন পর ফলাফল পক্ষে আশায় ব্রেক্সিট নিয়ে আশার আলো দেখেন জনসন।
তবে, অল্প সময় পড়েই আবারও আগের অবস্থানে ফেরে পার্লামেন্ট। প্রধানমন্ত্রী ব্রেক্সিট চুক্তির সর্বশেষ খসড়া নিয়ে তিন দিনের সময়সীমা বেঁধে দেয়ায় ঘটে বিপত্তি। ভোটাভুটিতে প্রত্যাখ্যাত হয় প্রস্তাবটি। এর পক্ষে ভোট পরে ২০৮টি এবং বিপক্ষে ভোট দেন ৩২২ এমপি। এমন ফলাফলে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে ব্রিটেনবাসী।
তারা বলছেন, তিনি মাত্র তিন দিনের সময় দিয়েছেন। পার্লামেন্ট সদস্যরা মনে করেছেন এতো অল্প সময়ে এটা সম্ভব না। তাই তারা এর বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এটা অবশ্যই যৌক্তিক।
আমরা একটা চুক্তিসহ ব্রেক্সিট চাই। যাতে ভবিষতে সবাই উন্নত জীবন পেতে পারেন।
এদিকে, বেক্সিটের সময়সীমা নিয়ে উত্থাপিত বিলের বিপক্ষে ভোট দেয়ায় হতাশা প্রকাশ করে বরিস বলেন, ব্রেক্সিটের ভবিষ্যৎ আরও অনিশ্চয়তায় পড়লো।
একইসঙ্গে ব্রেক্সিট পেছাতে ইউরোপীয় ইউনিয়নের পরবর্তী পদক্ষেপ দেখা পর্যন্ত সব কার্যক্রম স্থগিত রাখার কথাও জানান তিনি। পাশাপাশি ইইউ ব্রেক্সিট বাস্তবায়নের সময়সীমা আরও তিন মাস বাড়োর প্রস্তাব দিলে ব্রিটেনে সাধারণ নির্বাচনের ইঙ্গিত দেন বরিস।
বরিস জনসন বলেন, দীর্ঘদিন পর এই প্রথম ব্রেক্সিটের পক্ষে ভোট দেয়ায় সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। তবে, ভালো লাগতো যদি সময়সীমা সংক্রান্ত প্রস্তাবটিও পাশ হতো। যুক্তরাজ্য চুক্তিসহ ৩১শে অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হতে চায়। কিন্তু পার্লামেন্টের এমন অবস্থান তা বাধাগ্রস্ত করবে। আমি আবারও ইইউ সদস্যদের সঙ্গে আলোচনায় বসবো।
এরমধ্যেই ব্রেক্সিট নিয়ে বরিসকে আরও আলোচনার প্রস্তাব দিয়েছেন ব্রিটেনের কয়েকটি বিরোধী দল। এর মধ্যেই এক টুইট বার্তায় ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক চুক্তির মাধ্যমে ব্রেক্সিট বাস্তবায়নের পরামর্শ দেন। প্রয়োজন হলে আরও সময় নেয়ার কথাও জানান তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop