ksrm

স্বাস্থ্যপ্রসবের পর মায়েদের মেদ কমানোর কিছু ব্যয়াম

সময় সংবাদ

fb tw
somoy
গর্ভবর্তী নারীদের বড় চিন্তা বাচ্চা প্রসবের পরে পেটের মেদ নিয়ে। প্রসব পরবর্তী সময়ে কিছু ব্যায়াম এই দুশ্চিন্তা থেকে সমাধার হয়তো মিলবে। তাই না জানা থাকলে জেনে নিন ব্যায়ামগুলোর কথা।
১. বিগেনার লেভেল: এক্সারসাইজে যদি আপনি একদম নতুন হয়ে থাকেন তাহলে এই ব্যায়ামটা আপনার জন্য। এই ব্যায়ামগুলো আপনার পেটের পেশীগুলো চলাচল করে মেদ কমাতে সাহায্য করবে। এটি আপনি চাইলে সন্তান জন্ম দেওয়ার দুই সপ্তাহের পর থেকে শুরু করতে পারবেন।   
২. বেলি ব্রিদিং: সোজা হয়ে বিছানায় অথবা ইয়োগা ম্যাটের উপর শুয়ে পড়ুন। হাঁটু দুইটি ভাঁজ করে পেটের কাছে নিয়ে আসুন। এই অবস্থায় শ্বাস বন্ধ করুন। এবার আঙ্গুল দিয়ে নাভীর মাঝ দিয়ে পেটে চাপ দিন। এই অবস্থায় ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়ুন। আবার শ্বাস নিন এবং ছাড়ুন। এটি করার সময় শ্বাস ৫ সেকেন্ড বন্ধ রাখুন। তারপর আবার ছাড়ুন। এটি কয়েকবার করুন। এটি প্রতিদিন ৩০ সেকেন্ড করুন। পেট প্রসারিত এবং সংকোচনের মাধ্যমে এটি আপনার পেটের উপর চাপ ফেলবে যা পেটের মেদ কমাতে সাহায্য করবে।
৩. কেগেল: বিগেনার লেভেলের আরো একটি ব্যায়াম আছে, যা আপনার মেদ ঝড়াতে সাহায্য করবে। এই ব্যায়ামটি পেলভিক মাসেল অর্থাৎ নিতম্বের মেদ কমাতে সাহায্য করে। একটি বেঞ্চে বা চেয়ারে সোজা হয়ে বসুন। এবার বেঞ্চ বা চেয়ার থেকে উঠে আধা বসা অবস্থার মত দাঁড়ান। এভাবে কয়েক সেকেন্ড থাকুন। এটি ১০-২০ রেপস করুন।  
এই ব্যায়ামটি আরো একটু কঠিনভাবে অর্থ্যাৎ অ্যাডভান্সড লেভেলে করতে পারেন। বেঞ্চের উপর আগের মত সোজা হয়ে বসুন। আগের মত বেঞ্চ বা চেয়ার থেকে উঠে আধা বসা অবস্থার মত দাঁড়ান। এবার ডান পা-টি সোজা করুন, বাম পা-টি ভাঙ্গা অবস্থায় রাখুন। এরপর বাম পা সোজা করে উঠে দাঁড়ান। এটি ১২ রেপস করুন। প্রয়োজনে পা পরিবর্তন করে ব্যায়ামটি করুন।
৪. ক্রাঞ্চ বিট: এই ব্যায়ামটি পেট এবং পায়ের মাংসপেশীর মেদ ঝড়াতে বেশ কার্যকর। সোজা হয়ে ইয়োগা ম্যাটের উপর শুয়ে পড়ুন। পা দুটি ম্যাট থেকে উপরে দিকে তুলুন। হাত দুটি মাথার পিছনে নিয়ে যান। পা দুটি প্রসারিত করুন, এবং তার সাথে সাথে হাত দুটিও মাথার উপর প্রসারিত করুন। এইভাবে ৮ বার করুন।
৫. প্ল্যাঙ্ক: যারা ব্যায়াম করেন কম বেশি সবাই প্ল্যাঙ্ক সম্পর্কে জানেন। প্ল্যাঙ্ক হলো এক ধরনের আইসোমেট্রিক বা স্ট্যাটিক ব্যায়াম, যার মূলনীতি হলো শরীরটাকে একটা নির্দিষ্ট ভঙ্গিমায় ধরে রাখা। প্ল্যাঙ্ক এবং সাইড প্ল্যাঙ্ক আপনার ঘাড় এবং পিঠের মেদ কমাতে সাহায্য করবে। এছাড়াও প্ল্যাঙ্ক করলে আপনার পেটের পেশীর উপরও টান পড়ে। ফলে পেটের মেদ কমে।
৬. সম্মুখে হাঁটা: প্রথমে পা দুটি সমানভাবে রাখুন। এবার কোমড়ে হাত দুটি রাখুন। সামনের দিকে একটি পা এগিয়ে দাঁড়ান। লক্ষ্য রাখবেন সামনে এবং পিছনে হাঁটু যেন ৯০ ডিগ্রীতে থাকে। এবার পিছনের পা’টি হিল করে সামনের দিকে চাপ দিন, ফিরত এসে সোজা হয়ে দাঁড়ান। ডান পায়ের পর পা পরিবর্তন করুন। এটি ১০-২০ রেপস করুন।
যেকোনো ব্যায়াম করা আগে সচেতন থাকুন। যদি ব্যায়াম করতে কষ্ট হয়, সেটি করা থেকে বিরত থাকুন। পেট বা শরীরে চাপ পরে এমন ব্যায়াম করা থেকে বিরত থাকুন। নিজের দিকে লক্ষ্য রাখুন। ভালো থাকুন, সুস্থ থাকুন!

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop