ksrm

তথ্য প্রযুক্তির সময়চীনা কোম্পানি নিষিদ্ধ করবে যুক্তরাষ্ট্র!

সময় সংবাদ

fb tw
somoy
যুক্তরাষ্ট্র হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে জাতীয় নিরাপত্তার স্বার্থে। তবে তাদের নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ না হলেও নিষিদ্ধ হতে পারে বেশ কিছু চীনা কোম্পানি।
সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট এক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, চাইনিজ কোম্পানিগুলো যুক্তরাষ্ট্রের কপিরাইট ও পেটেন্ট করা প্রযুক্তি চুরি করলেই মার্কিন কমার্স ডিপার্টমেন্টের কালো তালিকাভুক্ত হবে। শিগগিরই এ সংক্রান্ত নির্বাহী আদেশে সই করবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
একের পর এক ডিজাইন ও সফটওয়্যার ফিচার নকল করা প্রতিষ্ঠানগুলোকে অচিরেই কালো তালিকাভুক্ত করা হবে। একবার কালো তালিকাভুক্ত হলে কোম্পানিগুলো বিশেষ লাইসেন্স ছাড়া যুক্তরাষ্ট্রে ব্যবসা করতে পারবে না।
হোয়াইট হাউসের পরামর্শদাতা পিটার নাভারো এ খবরকে ‘ফেইক নিউজ’ হিসেবে উড়িয়ে দিলেও হোয়াইট হাউসের কয়েকজন ব্যক্তি এ সংক্রান্ত কাগজ-পত্র দেখার কথা স্বীকার করেছেন।
নিরাপত্তার জন্য হুমকি হয়ে না দাঁড়ালেও এ ধরনের প্রতিষ্ঠান নিষিদ্ধ করার পক্ষে যুক্তরাষ্ট্রের যুক্তি হলো অর্থনৈতিক নিরাপত্তাও জাতীয় নিরাপত্তার অংশ।
গত বছর যুক্তরাষ্ট্রের ট্রেড রিপ্রেজেন্টেটিভের প্রকাশিত এক রিপোর্টে জানা যায়, চীনের নকল করা মেধাস্বত্বের কারণে বছরে যুক্তরাষ্ট্রে ক্ষতি হয় ৬০০ বিলিয়ন ডলার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop