ksrm

ভাইরালনদীভাঙন ঠেকাতে প্রধানমন্ত্রীর কাছে ববি ছাত্রের খোলা চিঠি

সময় সংবাদ

fb tw
somoy
বরিশালে নদীভাঙনের হাত থেকে রক্ষা করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি লিখেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) মার্কেটিং বিভাগের মাস্টার্সের ছাত্র মো. লোকমান হোসেন।  মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নে ভাঙন রোদের অনুরোধ জানিয়ে মঙ্গলবার (২৯ অক্টোবর) তিনি এ চিঠি লেখেন।
চিঠিতে লোকমান বলেন, বরিশালের নদীবিধৌত মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়ন। তেঁতুলিয়া নদীর তীরে এ ইউনিয়নে প্রায় ২০ হাজার মানুষ বসবাস করেন। চারদিকে নদী বেষ্টিত এ ইউনিয়নটির জনগণকে প্রতিবছরই বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে লড়াই করে বেঁচে থাকতে হয়।
সম্প্রতি ব্যাপক নদীভাঙনের ফলে ইতিমধ্যে প্রায় ৫শ’ ঘরবাড়ি, শ্রীপুর বাজার, ইউনিয়ন ভূমি অফিস, ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স, দুটি প্রাথমিক বিদ্যালয়, একটি মহিলা মাদ্রাসা, একটি কওমি মাদ্রাসা, একটি দাখিল মাদ্রাসা, অসংখ্য মসজিদ, মন্দির, হাজারও হেক্টর কৃষিজমিসহ গুরুত্বপূর্ণ স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে গিয়েছে। নদীভাঙনের ফলে প্রায় ৩ হাজার মানুষ গৃহহীন হয়ে মানবেতর জীবনযাপন করছেন।
লোকমান লিখেছেন, গত ৩ বছর তেঁতুলিয়া নদী মারাত্মকভাবে ভাঙছে। উলি­খিত নদীভাঙন বর্তমানে পূর্বের থেকে ভয়ংকর রূপ ধারণ করেছে। জরুরি ভিত্তিতে নদীভাঙন প্রতিরোধ করতে না পারলে ঐতিহ্যবাহী এই ইউনিয়নের পুরোটাই নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। স্থানীয় এবং জাতীয় একাধিক গণমাধ্যমেও এ আশঙ্কা পোষণ করে সংবাদ পরিবেশিত হয়েছে।
এর আগেও মানববন্ধন করা হয়েছে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে, কিন্তু তারা কোনো কার্যকর ব্যবস্থা নেয়নি।
চিঠিতে লোকমান হোসেন আরও লেখেন, ভাঙনকবলিত মানুষের ভোগান্তির শেষ নেই। সাধারণ মানুষ আর কত কষ্ট করবে? নদীভাঙনে বাড়ি বিলীন হওয়ায় নতুন করে তোলা বাড়ি আবার নতুন করে ভাঙনের কবলে পড়েছে এমন উদাহরণ অসংখ্য। সাধারণ মানুষের দেয়ালে পিঠ ঠেকে গিয়েছে তাদের শেষ সম্বলটুকু হারিয়ে।
‘প্রধানমন্ত্রী, আপনার সুযোগ্য নেতৃত্বের কারণে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জনে বাংলাদেশ এখন বিশ্বের অন্যান্য দেশের রোল মডেল। এর ছোঁয়া পড়েছে আমাদের নদী বেষ্টিত মেহেন্দিগঞ্জেও। কিন্তু নদীভাঙন গ্রাস করে নিচ্ছে শ্রীপুর ইউনিয়নের মানুষের স্বপ্ন ও আশা। ধ্বংস হচ্ছে আপনার উন্নয়নের স্মারক বিভিন্ন স্থাপনা, ফসলি জমি, মানুষের ভিটেমাটি। এ অবস্থায় অবিলম্বে শ্রীপুর ইউনিয়নকে চলমান নদীভাঙনের হাত থেকে রক্ষা করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য আপনার সুদৃষ্টি কামনা করছি।’

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop