ksrm

তথ্য প্রযুক্তির সময়চীনে এগিয়ে হুয়াওয়ে, পিছিয়ে অ্যাপল

সময় সংবাদ

fb tw
somoy
চীনের স্মার্টফোন বাজারে নিজেদের অবস্থান আরও পোক্ত করেছে হুয়াওয়ে। একাই ৪২ শতাংশ শেয়ার নিয়ে নিজেদের বাজারে রাজত্ব করছে বিশ্বের দ্বিতীয় শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। অপরদিকে বাজার প্রতিযোগিতায় ক্রমশ দুর্বল হয়ে পড়ছে অ্যাপল। আগের বছর ৭ শতাংশ শেয়ার থাকলেও এবার ৫ শতাংশ শেয়ার নিয়ে তলানিতে অবস্থান করছে মার্কিন এই প্রতিষ্ঠানটি।
ক্যালিফোর্নিয়া ভিত্তিক বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান ক্যানালিস চলতি বছরের তৃতীয় প্রান্তিকের তথ্যের উপর ভিত্তি করে এ প্রতিবেদন প্রকাশ করেছে।
প্রতিবেদনে বলা হয়, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও হুয়াওয়ে চীনের বাজারে আরও এগিয়ে যাচ্ছে। তৃতীয় প্রান্তিকে তাদের ফোনের শিপমেন্ট ৬৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সামনে উচ্চ গতিসমৃদ্ধ ৫জি আসলে হুয়াওয়ের প্রবৃদ্ধি আরও বাড়বে। স্পষ্টত এটি অপো, ভিভো, শাওমি’র মতো চীনা কোম্পানির জন্য একটি চাপ বটে কারণ তারাও দীর্ঘদিন ধরে মার্কেট দখলের জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে।
প্রতিবেদন অনুযায়ী, চীনে স্মার্টফোন বাজারে হুয়াওয়ের পেছনে অবস্থান করছে ভিভো, অপো, শাওমি, অ্যাপল ও অন্যান্য মোবাইল উৎপাদক প্রতিষ্ঠান। ভিভো, অপো, শাওমি ও অ্যাপল এই চারটি প্রতিষ্ঠানের মোট শেয়ার ৫০ ভাগ অন্যদিকে হুয়াওয়ের একাই রয়েছে ৪২ ভাগ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop